Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ডায়রিয়ার প্রকোপের সঙ্গে ওয়াসার পানির কোনো সম্পর্ক নেই’

স্টাফ করেসপন্ডেন্ট
৫ এপ্রিল ২০২২ ১৫:৪১

তাকসিম এ খান, ছবি: সারাবাংলা

ঢাকা: রাজধানীতে ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার সঙ্গে ওয়াসার পানির কোনো সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান।

মঙ্গলবার (৫ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ডুরা) আয়োজিত ‘নগরবাসীর চাহিদ-ঢাকা ওয়াসার সক্ষমতা’ শীর্ষক সংলাপে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

বিজ্ঞাপন

ডায়রিয়া একটি পানিবাহিত রোগ এবং রাজধানীতে ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় ওয়াসার দায় কতটুকু- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তাকসিম এ খান বলেন, আমাদের সঙ্গে আইসিডিডিআরবি’র সবসময় যোগাযোগ রয়েছে। কোনো কোনো এলাকায় ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার পর আইসিডিডিআরবি আমাদের জানিয়েছে। প্রকোপ বেড়ে যাওয়া ১০টা এলাকার পানি নিয়ে ল্যাবরেটরিতে টেস্ট করিয়েছি। এই টেস্টের পর বিশেষ কোনো ব্যত্যয় পাওয়া যায়নি। আমরা কোনো জায়গার পানির মধ্যে ডায়রিয়াজনিত কোনো ব্যাকটেরিয়ার কোনো অস্তিত্ব পাইনি। আমরা সঙ্গে সঙ্গে সেটা আইসিডিডিআরবিকে জানিয়েছি।

তিনি আরও বলেন, ডায়রিয়ার যেন না বাড়ে সেজন্য প্রতিরোধক হিসাবে আমরা কিছু কাজ করেছি। যদি কোনো জায়গায় কোনো ব্যাকটেরিয়া থেকেও থাকে সেটা যেন মরে যায় বা ধ্বংস হয়ে যায় সেজন্য আমরা ক্লোরিন দিয়ে থাকি। অনেক জায়গায় ক্লোরিন কম থাকে অথবা ক্লোরিন শেষ মাথা পর্যন্ত যায় না। যেসব এলাকায় ডায়রিয়ার প্রকোপ বেড়ে গিয়েছিল সেসব এলাকার পানিতে আমরা ক্লোরিনের পরিমাণটা বাড়িয়ে দিয়েছি। ল্যাবরেটরি টেস্টের পর আমরা বলতে পারি, ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার সঙ্গে ওয়াসার পানির কোনো সম্পর্ক নেই।

বিজ্ঞাপন

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বলেন, একটা সময় ছিল ঢাকায় ৬০ শতাংশ পানি মানুষ পেতো, সেটা ২০০৮ সালে। ঢাকায় মিছিল হতো, খালি কলসি নিয়ে মিছিল। জনপ্রতিনিধিদের হেনস্থা হতে হতো। সে অবস্থা এখন আর নেই। এখন যা চাহিদা তার চেয়ে বেশি পানি উৎপাদন করতে পেরেছি।

তিনি বলেন, রাজধানীতে আমাদের মোট চাদিহা ২১০ কোটি লিটার থেকে ২৫০ কোটি লিটার। এটা সময়ের ওপর নির্ভর করে। আর আমাদের উৎপাদন ক্ষমতা ২৭০ কোটি লিটারের বেশি।

পানি ফুটিয়ে পান করার পরামর্শ দিয়ে তিনি বলেন, অনেক সময় বাড়ির ট্যাঙ্কির পাইপে ময়লা থাকতে পারে। সেজন্য পানি ফুটিয়ে পান করা নিরাপদ।

সংলাপে সভাপতিত্ব করেন ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. রুহুল আমিন এবং সঞ্চালনা করেন ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহেদ শফিক।

সারাবাংলা/এসএসএ/এনএস

ওয়াসা ডায়রিয়ার প্রকোপ ঢাকা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর