Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গোপনে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
৬ এপ্রিল ২০২২ ১১:১৫

ছবি: রাশিয়া টুডে

গোপনে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। হাইপারসনিক এয়ার-ব্রিথিং ওয়েপন কনসেপ্ট (এইচএডাব্লিউসি) প্রোগ্রামটির জন্য ক্ষেপণাস্ত্রটির ডিজাইন করে মার্কিন কোম্পানি প্রলকহিড মার্টিন। রাশিয়ার সঙ্গে উত্তেজনা না বাড়াতে গোপনে এই পরীক্ষা চালানোর সিদ্ধান্ত নেয় বাইডেন প্রশাসন। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে সিএনএন। খবর রাশিয়া টুডে।

সূত্রের বরাত দিয়ে সিএনএন জানায়, দেশটির পশ্চিম উপকূলে একটি বি-৫২ বোমারু বিমান থেকে এই ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ করা হয়েছিল। এটি ৬৫ হাজার ফুট উচ্চতায় দিয়ে ৩০০ মাইল দূরত্ব অতিক্রম করেছিল। তবে এর গতির তথ্য প্রকাশ করা হয়। যদিও এটির গতি বাতাসের চেয়ে পাঁচ গুণ বেশি হওয়ার কথা। এটি স্বল্পমাত্রার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের এইচএডাব্লিউসি প্রোগ্রামের আওতায় এটি দ্বিতীয় সফল পরীক্ষা ছিল। মার্কিন এয়ার ফোর্স এবং ইউএস ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি (ডিএআরপিএ) যৌথভাবে এই পরীক্ষা চালায়।

এর আগে, গত বছরের সেপ্টেম্বরে এক ঘোষণায় ডিএআরপিএ জানিয়েছিল, রেথিয়ন টেকনোলজিস এবং নর্থরপ গ্রুমম্যান দ্বারা যৌথভাবে উত্পাদিত একটি স্ক্র্যামজেট ক্ষেপণাস্ত্র প্রোটোটাইপ পরীক্ষা করা হয়েছে। তবে এ বিষয়ে আর কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

এদিকে গত মঙ্গলবার (৫ এপ্রিল) বিবিসি জানায়, হাইপারসনিক অস্ত্রের গবেষণা ও নিজেদের নিরাপত্তা রক্ষায় একমত হয়েছে যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া। এই তিন দেশের জোট এইউকেইউএস’র আওতায় এই গবেষণা করা হবে। গত বছর তিনটি দেশ দ্বারা নিরাপত্তা চুক্তির মাধ্যমে এই জোটের ঘোষণা দেওয়া হয়।

রাশিয়া ও চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের বিকাশ এবং সম্প্রতি ইউক্রেন হামলায় রুশ বাহিনীর হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটির ব্যবহারের অংশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সারাবাংলা/এনএস

মার্কিন যুক্তরাষ্ট্র হাইপারসনিক ক্ষেপণাস্ত্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর