Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানাডিয়ান তরুণীকে হাইকোর্টে হাজির করার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৬ এপ্রিল ২০২২ ১৪:২৪

ঢাকা: রাজধানীর উত্তর মুগদায় ১০ মাস ধরে বাংলাদেশি বংশোদ্ভূত বাবা-মায়ের হেফাজতে থাকা জন্মসূত্রে কানাডীয় এক তরুণীকে (১৯) রোববার (১০ এপ্রিল) হাইকোর্টে হাজির করতে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে ওই তরুণীর অসম্মতিতে আটক রাখা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

কানাডিয়ান হাইকমিশনের পক্ষে মানবাধিকার সংগঠন ব্লাস্ট এবং আইন ও সালিশ কেন্দ্র দায়ের করা রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (৬ এপ্রিল) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী সারা হোসেন, আইনজীবী জেড আই খান পান্না। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস। এ ছাড়া কানাডিয়ান হাই কমিশনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

রিট আবেদনে বলা হয়েছে, ১৯ বছরের ওই তরুণীর জন্ম কানাডায়। তিনি জন্মসূত্রে কানাডার নাগরিক। কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। তার বাবা-মাও কানাডায় থাকতেন। ১০ মাস আগে তার বাবা-মা বেড়ানোর কথা বলে তাকে নিয়ে বাংলাদেশে আসেন। এরপর ওই তরুণী কানাডায় ফিরে যেতে চাইলেও তাকে যেতে দেওয়া হয়নি।

রিট আবেদনে আরও বলা হয়েছে, তরুণীর কাছ থেকে মোবাইল কেড়ে নিয়ে তাকে তার নানী ও মা সব সময় বাসায় বন্দি করে রাখেন। এক পর্যায়ে ওই তরুণী ল্যান্ড ফোনে কানাডা সরকার ও ঢাকায় কানাডিয়ান হাই কমিশনকে তাকে জোরপূর্বক ঘরবন্দি করে রাখার কথা জানান। ওই তরুণী কানাডায় ফিরে যাওয়ার ইচ্ছার কথা জানান।

গত ৯ ফেব্রুয়ারি রাজধানীর মুগদা থানায় কানাডিয়ান হাইকমিশন থেকে সাধারণ ডায়েরি করা হয়। তারপর কানাডিয়ান হাইকমিশনের পক্ষে মানবাধিকার সংগঠন ব্লাস্ট এবং আইন ও সালিশ কেন্দ্র হাইকোর্টে রিট করে। রিটে পুলিশের আইজি, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, মুগদা থানার ওসি, ওই তরুণীর বাবা-মাকে বিবাদী করা হয়।

আদেশের পর জ্যেষ্ঠ আইনজীবী সারা হোসেন বলেন, ‘রিটের শুনানি নিয়ে কানাডিয়ান তরুণীকে আগামী রোববার (৯ এপ্রিল) আদালতে হাজির করানোর জন্য তার বাবা-মাকে নির্দেশ দিয়েছেন। ওই তরুণীকে হাজির করানোর জন্য পুলিশকে সহায়তা করতে বলা হয়েছে। একইসঙ্গে কানাডিয়ান তরুণীর বাবা-মাকেও আদালতে হাজির হতে বলা হয়েছে।’

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

কানাডিয়ান তরুণী টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর