Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চুরি-ছিনতাইয়ের মোবাইল আইএমইআই নম্বর পাল্টে বিক্রি, গ্রেফতার ৩

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ এপ্রিল ২০২২ ১৭:৪০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে চুরি-ছিনতাই করে নেওয়া মোবাইল ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেন্টিটি (আইএমইআই) নম্বর পাল্টে কেনাবেচার সঙ্গে জড়িত তিন জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, এদের একজন চোর-ছিনতাইকারীদের কাছ থেকে মোবাইল সংগ্রহ করে। দুই জন আইএমইআই নম্বর পাল্টে সেগুলো অপরাধী চক্রের কাছে আবার বিক্রি করে।

বুধবার (৬ এপ্রিল) রাতভর নগরীর রিয়াজউদ্দিন বাজারে অভিযান চালিয়ে তিন জনকে গ্রেফতার করেছে কোতোয়ালি থানা পুলিশ।

গ্রেফতার তিনজন হলো: রিয়াজউদ্দিন বাজারের রয়েল প্লাজার ইনোভেটিভ ফোন কেয়ার নামে একটি দোকানের মালিক হাবিবুল্লাহ মিসবাহ (২৫) ও তার কর্মচারী মো. রাশেদ (২০) এবং মো. সাজ্জাদ (২০) নামে আরেক যুবক। তাদের কাছ থেকে ১১৭টি চোরাই মোবাইল ও আইএমইআই নম্বর পাল্টানোর বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

অভিযানে নেতৃত্ব দেওয়া কোতোয়ালি থানার উপ-পরিদর্শক (এসআই) মোমিনুল হাসান সারাবাংলাকে জানান, বুধবার সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে সাজ্জাদকে পাঁচটি মোবাইলসহ গ্রেফতার করা হয়। সে জানায়, মোবাইলগুলো ছিনতাইকারীদের কাছ থেকে কেনা। তার দেওয়া তথ্যে অভিযান চালিয়ে আরও ১১২টি মোবাইলসহ হাবিবুল্লাহ ও রাশেদকে গ্রেফতার করা হয়।

এসআই মোমিনুল বলেন, ‘সাজ্জাদ চোর-ছিনতাইকারীদের কাছ থেকে মোবাইল সংগ্রহ করে হাবিবুল্লাহকে দেয়। হাবিবুল্লাহ ও রাশেদ মিলে মোবাইলের আইএমইআই নম্বরসহ যাবতীয় তথ্য পাল্টে ফেলে। একটি মোবাইলের প্রকৃত শনাক্তকরণ তথ্য পাল্টাতে তাদের সময় লাগে মাত্র এক মিনিট। এরপর মোবাইলগুলো তারা অন্তত ছয় মাস নিজেদের হেফাজতে খুবই গোপন স্থানে রেখে দেয়। ততদিনে যার মোবাইল চুরি বা ছিনতাই হয়েছে তিনি সেটির সন্ধান বন্ধ করে দেন। আইএমইআই নম্বর পাল্টে ফেলায় পুলিশের পক্ষেও সেটি শনাক্ত করা সহজ হয় না। ছয় মাস পর সেই মোবাইল আবার বিক্রি হয় সন্ত্রাসী চক্রের কাছে।

গ্রেফতার তিনজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের হয়েছে।

সারাবাংলা/আরডি/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর