Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি চাকরিতে আদিবাসী কোটা পুনর্বহালের দাবি

রাবি করেসপন্ডেন্ট
৭ এপ্রিল ২০২২ ১৬:৪১

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৫ শতাংশ আদিবাসী কোটা পুনর্বহালের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা আদিবাসী ছাত্র পরিষদ।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এ দাবিতে এক মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

মানবন্ধনে বক্তারা বলেন, শিক্ষা ক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে আছি। এরপর যদি আমাদের এই অধিকার কেড়ে নেওয়া হয়, তবে আমাদের আর বাঁচার জায়গা থাকবে না। দেশের কোথাও কেউ অপরাধ করলে তাকে পার্বত্য চট্টগ্রামে বদলি করা হয়।

তারা বলেন, যেখানে আমাদের আদর্শ ব্যক্তি দরকার, সেখানে দুর্নীবাজ ব্যক্তিরা আসে। তাহলে আমদের উন্নতি হবে কীভাবে? পার্বত্য অঞ্চলে আমদের পিছিয়ে পড়া জনগোষ্ঠী বলা হয়। আমরা প্রকৃতপক্ষেই সব ক্ষেত্রে পিছিয়ে আছি।

বক্তারা আরও বলেন, দেশ উন্নয়নের জোয়ারে ভাসছে। কিন্তু আমরা এক লাফে উন্নয়নের এই জোয়ারে সামিল হতে পারব না। সবার সঙ্গে এক তালে তাল মিলিয়ে চলতে পারব না। তাই আমাদের এগিয়ে যাওয়ার জন্য এই সুযোগটুকু দরকার।

তারা বলেন, আমরা এখনো প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে অন্যদের সমকক্ষ হতে পারিনি। আমাদের কিছু সুযোগ-সুবিধা দরকার। তাই আমাদের অধিকার আমরা ফিরে চাই। সে কারণে সব চাকরিতে আমাদের ৫ শতাংশ কোটা বহাল রাখার জন্য প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানাচ্ছি।

আদিবাসী ছাত্র পরিষদ রাবি শাখার সাংগঠনিক সম্পাদক দিবাসনজিত সরদারের সঞ্চালনায় কর্মসূচিতে উপস্থিত ছিলেন সুশান্ত কুমার সহীতা, বিজয় চাকমা, নকুল পাহান, পলাশ পাহান, চিভূতি ভূষণ মাহাতোসহ প্রায় অর্ধশত শিক্ষার্থী।

সারাবাংলা/টিআর

আদিবাসী কোটা কোটা পুনর্বহালের দাবি রাবিতে মানবববন্ধন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর