Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইদ উপলক্ষে ব্যাংকে নতুন নোট বিনিময় ২০ এপ্রিল থেকে

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ এপ্রিল ২০২২ ১৭:৫১

ঢাকা: পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আগামী ২০ এপ্রিল থেকে বিভিন্ন ব্যাংকের মাধ্যমে নতুন নোট বাজারে ছাড়ছে কেন্দ্রীয় ব্যাংক। সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া ২০ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত নতুন নোট বিনিময় করা যাবে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, রমজানে ব্যাংকিং সময়সূচির আলোকে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত লেনদেন সময়ে নোট বিনিময় করা যাবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একজন ব্যক্তি ১০, ২০, ৫০ ও ১০০ টাকা মূল্যমানের একটি করে বান্ডেল তথা ১০০টি করে মোট ১৮ হাজার টাকা সংগ্রহ করতে পারবেন। তবে একই ব্যক্তি একাধিকবার নতুন নোট নিতে পারবেন না। তবে কেউ চাইলে যেকোনো মূল্যমানের ধাতব মুদ্রা নিতে পারবেন। বর্তমানে ১, ২ ও ৫ টাকা মূল্যমানের ধাতব মুদ্রা বাজারে প্রচলিত আছে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের মতিঝিল ও সদরঘাট ছাড়াও চট্রগ্রাম, খুলনা, রাজশাহী, বগুড়া, রংপুর, সিলেট, বরিশাল ও ময়মনসিংহ অফিসে বিশেষ কাউন্টার খুলে নোট বিনিময় সেবা দেওয়া হবে। এর বাইরে নারায়ণগঞ্জ, সাভার ও গাজীপুরের দুটি করে এবং কেরাণীগঞ্জের একটি শাখা থেকে নোট বিনিময় করা যাবে। এছাড়া ঢাকার বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ২৫টি শাখা থেকে নতুন নোট বিনিময় করা যাবে।

বাণিজ্যিক ব্যাংকের যেসব শাখায় নতুন নোট পাওয়া যাবে

ঢাকার এনসিসি ব্যাংকের যাত্রাবাড়ী, জনতার আব্দুল গণি রোড করপোরেট, অগ্রণীর জাতীয় প্রেস ক্লাব, এসআইবিএলের বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখা, উত্তরা ব্যাংকের চকবাজার, সোনালীর রমনা করপোরেট, গ্লোবাল ইসলামী ব্যাংকের মিরপুর, সাউথইস্ট ব্যাংকের কারওয়ানবাজার, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, আইএফআইসির গুলশান, ন্যাশনাল ব্যাংকের মহাখালী, ফার্স্ট সিকিউরিটি ইসলামীর মোহাম্মদপুর, জনতার রাজারবাগ, পূবালীর সদরঘাট শাখা, সাউথইস্ট ব্যাংকের কাকরাইল, ওয়ান ব্যাংকের বাসাবো, ব্র্যাক ব্যাংকের শ্যামলী, ডাচ-বাংলার দক্ষিণখান এসএমই অ্যান্ড এগ্রিকালচার শাখা, ব্যাংক এশিয়ার বনানী ও ধানমন্ডি, সিটি ব্যাংকের বেগম রোকেয়া সরণী, আল-আরাফাহ ইসলামীর নন্দীপাড়া, প্রাইমের এলিফ্যান্ট রোড, সোনালীর জাতীয় সংসদ ভবন শাখা এবং এবি ব্যাংকের প্রগতি সরণী শাখা থেকে নতুন নোট দেওয়া হবে।

অন্যদিকে, ঢাকার বাইরে মার্কেন্টাইল ব্যাংকের নারায়ণগঞ্জ এবং এক্সিম ব্যাংকের নারায়ণগঞ্জের শিমরাইল শাখা, ইসলামী ব্যাংক এবং ইউসিবিএলের গাজীপুর চৌরাস্তা শাখা, উত্তরা ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের সাভার শাখা এবং ট্রাস্ট ব্যাংকের কেরাণীগঞ্জ শাখা থেকেও নোট বিনিময় সেবা দেওয়া হবে।

সারাবাংলা/জিএস/পিটিএম

ঈদুল ফিতর টপ নিউজ নতুন নোট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর