Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকার বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে: মির্জা ফখরুল

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ এপ্রিল ২০২২ ১৮:৪৩

ঢাকা: সরকার বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে বলে মন্তব্য করেছেন রাজপথের প্রধান বিরোধী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) দুপুরে রাজধানীর হোটেল পূর্বাণীতে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে ‘বাংলাদেশ বর্তমান প্রেক্ষাপট: কোনো প্রতিকার নেই, দূষণ বেড়েই চলেছে, দেশের মানুষ বেঁচে আছে অসহায় অবস্থায়’ শীর্ষক এই আলোচনা সভা আয়োজন করে বিএনপি। এতে মূল প্রবন্ধ পাঠ করেন দলের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, ‘যখন নির্বাচন আসছে তখন আমেরিকার কাছে দৌড়াচ্ছে। আমেরিকা গিয়ে তাদের পররাষ্ট্রমন্ত্রীকে বলছে যে, বিএনপিকে নির্বাচনে নিয়ে আসার ব্যাপারে আপনারা আমাদেরকে সাহায্য করুন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যখন জিজ্ঞেস করেছেন- নির্বাচন কীভাবে করতে যাচ্ছেন আপনারা? বিএনপিকে নির্বাচনে আনার জন্য আপনারা কী ব্যবস্থা নিয়েছেন? তখন তিনি (বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী) বলেছেন যে, আপনি আমাদেরকে সাহায্য করেন বিএনপিকে আনার জন্য।’

‘আর এই লোকগুলো (আওয়ামী লীগের এমপি-মন্ত্রী) সারাক্ষণ বলতে থাকে যে, আমরা (বিএনপি) নাকি বিদেশিদের কাছে ধর্না দেই, আমরা নাকি বিদেশিদের সাহায্য নিয়ে কাজ করি। আমরা নই, সরকারই বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে’- বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘দেশের স্বাস্থ্য ব্যবস্থা একেবারে ভেঙে গেছে। এর কারণ কী? এ্ই সরকারের একটা মাত্র লক্ষ্য দুর্নীতি করে কীভাবে টাকা বানানো যায়। সেজন্য কী করেছে? করোনা টেস্টের নাম করে টাকা বানিয়েছে তারা, বিভিন্ন হাসপাতাল, ক্লিনিকে যে দায়িত্ব দেওয়া হয়েছে তারা কীভাবে দুর্নীতি করেছে। আমরা দেখলাম তাদের সমর্থনপুষ্ঠ একজন ব্যক্তিকে লাভবান করার জন্য ভারত থেকে যে ভ্যাকসিন আনা হলো তার দাম তিন/চার গুণ বেশি। শুধুমাত্র সরকারের মদদপুষ্টদের লাভবান করতে পুরো স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে ফেলা হয়েছে।’

বিএনপি মহাসচিব বলেন, ‘মানুষের বিবেক কখন দূষিত হয়? যখন পুরো রাষ্ট্র দূষিত হয়ে যায়, পুরো প্রশাসন দূষিত হয়ে যায়, সব কিছু দূষিত হয়ে যায়। মানুষকে বাঁচাতে হলে, বিবেককে দূষণমুক্ত করতে হলে আমাদের দরকার জনগণের প্রতিনিধিত্বমূলক একটা সরকার এবং জনগণের প্রতিনিধিত্বমূলক পার্লামেন্ট।’

‘সে জন্য সবার আগে দূষণমুক্ত একটা নির্বাচন দরকার। দূষণমুক্ত নির্বাচন করতে হলে অবশ্যই একটি নির্দলীয় নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার দরকার’- বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘আজকে আমাদের স্বাস্থ্য যেমন ভালো নয়, বাংলাদেশের সামাজিক স্বাস্থ্যও তেমন ভালো নয়, বাংলাদেশের অর্থনৈতিক স্বাস্থ্য ভালো নয়, বাংলাদেশের প্রশাসনিক স্বাস্থ্য ভালো নয়, রাজনৈতিক স্বাস্থ্য ভালো নয়। বাংলাদেশ ভালো নেই, গণতন্ত্র নেই, মানুষের অধিকার নেই। বিচার বিভাগ আজকে দলীয়করণ, দেশে সুশাসন নেই, নিরাপদ পানি পাওয়া যায় না। সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে পারে না, ভেজাল নিয়ন্ত্রণ করতে পারে না।

বিএনপি মহাসচিবের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন-পূর্ব এশিয়ার সাবেক উপদেষ্টা অধ্যাপক মোজাম্মেল হক। লন্ডন থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ইন্টারনেটের মাধ্যমে বক্তব্য রাখেন। বিএনপি নেতা অধ্যাপক আব্দুল কুদ্দুস, অধ্যাপক তাজমেরী এস এ ইসলাম, খায়রুল কবির খোকনসহ কেন্দ্রীয় অঙ্গসংগঠনের নেতারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এজেড/একেএম

টপ নিউজ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর