Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জীবনানন্দের ধানসিঁড়ি নদী রক্ষায় মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৭ এপ্রিল ২০২২ ১৮:০৯

ঝালকাঠি: ঝালকাঠির রাজাপুরে কবি জীবনানন্দ দাসের স্মৃতিবিজড়িত ঐতিহ্যবাহী ধানসিঁড়ি নদীকে খালে রূপান্তরের প্রতিবাদে ও নদীটির জীবিত সত্তা ফিরিয়ে আনার দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচি থেকে ধানসিঁড়ি নদীকে জীবিত অবস্থায় ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকালে বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের বাগরি বাজার সংলগ্ন ধানসিঁড়ি নদীর তীরে উপজেলার সর্বস্তরের জনগণের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। ঘণ্টাব্যাপী এ কর্মসূচিতে স্থানীয় শতাধিক মানুষ অংশ নেন।

মানববন্ধনে অংশ নিয়ে বক্তারা বলেন, দুই যুগ আগেও ধানসিঁড়ি নদীটি প্রস্থে ১২০ ফুট পর্যন্ত দৃশ্যমান ছিল। ভূমিদস্যুরা নদীর দুই পাড় দখলের পর এখন নতুন করে খনন করায় নদীটি মাত্র ৫৫ ফুট দৃশ্যমান আছে। নদীর নিচ থেকে মাটি কেটে প্রবাহমান জায়গা ভরাট করার অভিযোগও করেন তারা।

বক্তারা আরও বলেন, ধানসিঁড়ি নদীর সীমানা নির্ধারণ করার পর নতুন করে পুরো নদী খনন করতে হবে। তা না হলে এই নদী বাঁচবে না। নতুন করে পুরো নদী খনন করে ধানসিঁড়িকে পূর্ণ চেহারায় ফিরিয়ে আনা না হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

মানববন্ধন ও অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন মঠবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শাহ জালাল আহম্মেদ, রাজাপুর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. ফখরুল ইসলাম খান, উপজেলা যুবলীগের সহ-সভাপতি মো. সবুর খান, রাজাপুর সরকারি কলেজের সাবেক সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন তালুকদার, মঠবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মজিবর রহমান ফকির ও নজরুল ইসলামসহ অন্যরা।

সারাবাংলা/টিআর

ধানসিঁড়ি নদী ধানসিঁড়ি রক্ষায় মানববন্ধন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর