Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জনস্বাস্থ্য নিয়ে সচেতনতামূলক কর্মসূচি প্রয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ এপ্রিল ২০২২ ২২:২৭

ঢাকা: আইন প্রণয়ন, আইনের যথাযথ প্রয়োগ ও জনগণের অংশগ্রহণ ছাড়া জনস্বাস্থ্য সমস্যার সমাধান সম্ভব নয়। এদেশের মানুষ যেহেতু জনস্বাস্থ্য সম্পর্কে পুরোপুরি সচেতন নয়, তাই মানুষের জন্য সচেতনতামূলক কর্মসূচি প্রয়োজন। নাগরিক সমাজের সম্পৃক্ততাও এক্ষেত্রে অপরিহার্য।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ডক্টরস প্লাটফর্ম ফর পিপলস হেলথ্ আয়োজিত বাংলাদেশের জনস্বাস্থ্য পরিস্থিতি ও করণীয়’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে সংগঠনটি এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারের মূল প্রবন্ধে দেশের জনস্বাস্থ্যের সংকটগুলো চিহ্নিত করা হয়। এতে বলা হয়- দেশের মানুষের জন্য স্বাস্থ্যকর স্যানিটেশন, সুপেয় পানির বন্দোবস্ত নেই। শব্দ ও বায়ু দূষণ ক্রমেই বাড়ছে। ঢাকায় তা সবচেয়ে বেশি। সরকারের উন্নয়ন মডেল নিজেই জনস্বাস্থ্যের জন্য এক বিরাট হুমকি হয়ে দাঁড়িয়েছে। স্বাস্থ্য ব্যবস্থার মধ্যে জনস্বাস্থ্য নিয়ে কোনো পরিকল্পনা নেই, গোটা স্বাস্থ্য ব্যবস্থাকে বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হয়েছে।

মূল প্রবন্ধে আরও বলা হয়, দেশের স্বাধীনতার পর জনবান্ধব স্বাস্থ্যনীতি গ্রহণ করা হয়নি কখনও, গ্রহণ করা হয়েছে ব্যবসাবান্ধব স্বাস্থ্যনীতি। এর কারণ স্বাধীনতার পর দেশটা শাসন করেছে পুঁজিপতিশ্রেণি। স্বাধীনতার ৫১ বছর পর আজ দেশে হাজার হাজার কোটিপতি সৃষ্টি হয়েছে। স্বাস্থ্য খাতকে এই পুঁজিপতিদের মুনাফার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। ফলে জনস্বাস্থ্য বলে দেশে কিছু নেই। করোনা মহামারি নগ্নভাবে এই সত্য দেখিয়ে দিয়ে গেছে যে, মুনাফাভিত্তিক অর্থনৈতিক ব্যবস্থায় জনস্বাস্থ্য নিশ্চিত করা সম্ভব নয়। একসময় সোভিয়েত ইউনিয়ন, চীনসহ সমাজতান্ত্রিক দেশগুলো এই জনস্বাস্থ্য নিশ্চিত করতে পেরেছিল। ফলে স্বাস্থ্যব্যবস্থা দেশের আর্থ-রাজনৈতিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন কিছু নয়। দেশ যে অর্থনৈতিক ব্যবস্থায় চলছে, এর পরিবর্তন ব্যতিরেকে সবার জন্য স্বাস্থ্য তথা জনস্বাস্থ্য নিশ্চিত করা সম্ভব নয়।

সেমিনারে সভাপতিত্ব করেন ডক্টরস্ প্ল্যাটফর্ম ফর পিপলস্ হেলথ এর আহ্বায়ক ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ডা. রশীদ ই মাহবুব। বক্তব্য রাখেন অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী, বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক সাইফুল হক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. দিবালোক সিংহ, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক শরীফ জামিল, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. নাজমুস সাহার সাদিক, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের সভাপতি ডা. আবু সাঈদ, জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের আহ্বায়ক ও জাতীয় মুক্তি কাউন্সিলের সাধারণ সম্পাদক ডা. ফয়জুল হাকিম লালা, অধ্যাপক ডা. হারুন উর রশীদ, হেলথ সার্ভিস ফোরামের কেন্দ্রীয় সদস্য ডা. জয়দীপ ভট্টাচার্য।

সেমিনারের মূল প্রবন্ধ রচনা করেন ডা. এম এইচ ফারুকী, সেমিনারে সেটি পাঠ করেন ডা. গোলাম রব্বানী। সেমিনারটি পরিচালনা করেন সংগঠনের সদস্য সচিব অধ্যাপক ডা. শাকিল আখতার।

সারাবাংলা/ইএইচটি/একে

উন্নয়ন জনস্বাস্থ্য স্বাস্থ্যখাত স্বাস্থ্যসেবা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর