Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ লাখ মুসল্লিকে আতিথ্য দিতে প্রস্তুতি নিচ্ছে গোর-এ-শহিদ ময়দান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৮ এপ্রিল ২০২২ ১২:৫৭

দিনাজপুর: করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে দুই বছর বন্ধ ছিল ঈদ জামাত। সেই বিরতি কাটিয়ে এবারে ফের ঈদুল ফিতরে ঈদ জামাত ফিরতে যাচ্ছে দিনাজপুরের গোর-এ-শহিদ ময়দানে। কেবল বাংলাদেশ নয়, উপমহাদেশের সবচেয়ে বড় ঈদ জামাতই আয়োজন হবে এই মাঠে, যেখানে একসঙ্গে ১০ লাখ পর্যন্ত মানুষ একসঙ্গে নামাজ পড়তে পারবেন।

ঈদুল ফিতর সামনে রেখে রমজানের শুরু থেকেই ঈদ জামাতের প্রস্তুতি চলছে গোর-এ-শহিদ ময়দানে। এরই মধ্যে আধুনিক স্থাপত্যশৈলীর ঈদগাহ মিনারকে সাজানো হয়েছে নতুন রূপে। যুক্ত করা হয়েছে দৃষ্টিননন্দন লাইটিং।

প্রতি বছরের মতো এবারও ঈদগাহ মাঠ জুড়ে নেওয়া হচ্ছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি ক্যামেরা) স্থাপনের পাশাপাশি গোয়েন্দা নজরদারিও রাখা হচ্ছে। মাঠের আশপাশে র‌্যাব, বিজিবি, পুলিশ ও আনসারসহ সব ধরনের আইনশৃঙ্খলা বাহিনীও মোতায়েন রাখা হবে।

উপমহাদেশের বৃহত্তম এই ঈদগাহের উদ্যোক্তা ও পরিকল্পনাকারী ইকবালুর রহিম। তিনি জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্যও। তিনি বলেন, এবারের ঈদুল ফিতরে এশিয়ার সবচেয়ে বড় ঈদের জামাত হবে দিনাজপুরে। দুয়েকদিনের মধ্যেই ঈদ জামাতের প্রস্তুতিসহ সার্বিক বিষয় নিয়ে জেলা প্রশাসকের সঙ্গে আলোচনা হবে।

ইকবালুর রহিম বলেন, এই মাঠে প্রতি বছর ছয় থেকে সাত লাখ মানুষের সমাগম হয়। এবারও তাই হবে বলে আশা করছি। এবারে ঈদুল ফিতরের জামাতে ইমামতি করবেন মাওলানা শামসুল ইসলাম কাসেমী।

জেলা প্রশাসনের তথ্য বলছে, বড় ময়দান হিসেবে পরিচিত গোর-এ-শহিদ ময়দানের আয়তন প্রায় ২২ একর। ২০১৭ সালে নির্মিত ৫২ গম্বুজের ঈদগাহ মিনার তৈরি করতে খরচ হয়েছে ৩ কোটি ৮০ লাখ টাকা। এই ৫০ গম্বুজের দুই ধারে ৬০ ফুট করে দুইটি মিনার, মাঝের দু’টি মিনার ৫০ ফুট করে। ঈদগাহ মাঠের মিনারের প্রথম গম্বুজ অর্থাৎ মেহেরাবের উচ্চতা ৪৭ ফুট। এর সঙ্গে রয়েছে আরও ৪৯টি গম্বুজ। এছাড়া ৫১৬ ফুট দীর্ঘ ময়দানে ৩২টি আর্চওয়ে নির্মাণ করা হয়েছে। উপমহাদেশে এত বড় ঈদগাহ মাঠ দ্বিতীয়টি নেই।

২০১৭ সাল থেকে প্রতি বছর এখানে ঈদের নামাজ আদায় করেন দিনাজপুরসহ আশপাশের বিভিন্ন জেলা-উপজেলার মুসল্লিরা। ওই সময় থেকেই এটি উপমহাদেশের বৃহত্তম ঈদ জামাত হিসেবে পরিচিতি পেয়ে আসছে। এর মধ্যে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে ২০২০ ও ২০২১ সালের এই ময়দানে কোনো ঈদ জামাত হয়নি।

সারাবাংলা/টিআর

ইকবালুর রহিম গোর-এ-শহিদ ময়দান টপ নিউজ বড় ময়দান বৃহত্তম ঈদ জামাত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর