Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার পুতিন কন্যাদের ওপর ইইউর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
৯ এপ্রিল ২০২২ ১২:২৯

ইউরোপীয় ইউনিয়নের কালো তালিকাভুক্ত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই কন্যার ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে ইইউ। এছাড়াও তাদের সর্বশেষ নিষেধাজ্ঞায় আরও ২০০ লোককে অন্তর্ভূক্ত করা হয়েছে। ইউক্রেনে রুশ হামলার কারণে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

শুক্রবার (৮ এপ্রিল) ইউরোপীয় ইউনিয়নের অফিশিয়াল তালিকা থেকে এ তথ্য জানা গেছে। তালিকায় অতিরিক্ত ১৮ কোম্পানির নাম অন্তর্ভূক্ত করা হয়। ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৭ দেশে এসব ব্যক্তি ও কোম্পানির সম্পদ জব্দ এবং ভ্রমণে নিষেধাজ্ঞা থাকবে।

এর আগে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন পুতিনের দুই কন্যার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তার দুই মেয়ের নাম মারিয়া ভরোন্তোসভা ও ক্যাটেরিনা টিখোনোভা। রুশ প্রেসিডেন্টের সাবেক স্ত্রী লুদমিলা শেকরেবনেভার গর্ভজাত সন্তান তারা। লুদমিলার সঙ্গে পুতিনের ২০১৩ সালে বিয়ে বিচ্ছেদ ঘটে।

মার্কিন অর্থবিভাগ ক্যাটেরিনা টিখোনোভাকে একজন প্রযুক্তি এক্সিকিউটিভ হিসেবে চিহ্নিত করেছে। তার কাজকর্ম রাশিয়ার প্রতিরক্ষা শিল্পের জন্য সহায়ক। মারিয়া ভরোন্তোসভা রাষ্ট্রের অর্থায়নে পরিচালিত জেনেটিক রিসার্চ প্রোগ্রামে কাজ করেন। এটি ব্যক্তিগতভাবে পুতিন তত্ত্বাবধান করেন।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল এক বিবৃতিতে বলেন, অবরোধের তালিকা আবারও জোরদার করেছি। রাজনীতি এবং ব্যবসায়িক ক্ষেত্রের আরও লোককে অন্তর্ভূক্ত করেছি।

তিনি বলেন, ইউক্রেনে পুতিনের যুদ্ধে সমর্থনকারী রাজনৈতিক ও অর্থনৈতিক এলিটদের আমরা লক্ষ্যবস্তু করেছি।
ইউক্রেনে কাণ্ডজ্ঞানহীন ও অমানবিক আগ্রাসন বন্ধ করাই এসব পদক্ষেপের লক্ষ্য।

সারাবাংলা/এএম

ইইউ নিষেধাজ্ঞা টপ নিউজ পুতিন কন্যা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর