Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীরাও নামাজ পড়তে পারবেন খুবির কেন্দ্রীয় মসজিদে

খুবি করেসপন্ডেন্ট
৯ এপ্রিল ২০২২ ১৪:১৭

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) কেন্দ্রীয় মসজিদে নারীদের জন্য পৃথক নামাজ পড়ার ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীসহ শিক্ষকরা এখানে এসে নামাজ আদায় করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেনের উদ্যোগে এ ব্যবস্থা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় মসজিদের বাইরের অংশের দক্ষিণ-পূর্ব কোনায় নারীদের জন্য নামাজ পড়ার ব্যবস্থা করা হয়েছে। আলাদা একটা অংশ অস্থায়ী (সরানো যায়) ছিদ্রযুক্ত গ্রিল দিয়ে তৈরি করা হয়েছে। যাতে শুক্রবারে এটা সরানো যায় জুমার নামাজ আদায়ের জন্য। গ্রিলের চারপাশে কালো কাপড় দিয়ে ঢেকে দেওয়া হবে। এরমধ্যে বাথরুমের ব্যবস্থা আছে। থাকছে ওজু করার ব্যবস্থাও। এর ফলে পরিপূর্ণ পর্দার সঙ্গে নারীরা নামাজ আদায় করতে পারবেন। ৯ কাতারে একসঙ্গে প্রায় শতাধিক নারীর নামাজ পড়ার ব্যবস্থা করা হয়েছে। ইতোমধ্যেই এখানে নারীরা নামাজ আদায় করতে পারছেন বলে জানা গেছে।

খুলনা বিশ্ববিদ্যালয় মসজিদ পরিচালনা কমিটির সভাপতি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস বলেন, উপাচার্য নারীদের নামাজ পড়ার সমস্যা দূর করেছেন। খুলনার পার্শ্ববর্তী কোনো এলাকায় এমন ব্যবস্থা নেই। এটা আমরাই প্রথম করেছি। সেইসঙ্গে যে উদ্দেশ্যে এটা করা হয়েছে, সেটা যেন বজায় থাকে এজন্য সকলের সহযোগিতা কামনা করছি।

উল্লেখ্য, ১৪ হাজার ৫০০ বর্গফুট আয়তনের মসজিদটি এক গম্বুজ বিশিষ্ট। এই গম্বুজটি খুলনাঞ্চলের সর্ববৃহৎ। একসঙ্গে প্রায় দুই হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন এখানে। বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এম আবদুল কাদির ভূঁইয়া ২০০৩ সালে এ মসজিদটি নির্মাণের উদ্যোগ নেন।

সারাবাংলা/এএম

খুলনা বিশ্ববিদ্যালয় নারীর নামাজ পড়ার ব্যবস্থা নারীরাও নামাজ পড়তে পারবেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর