Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রহ্ম‏পুত্র নদে হিন্দু ধর্মাবলম্বীদের পূণ্য স্নানোৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৯ এপ্রিল ২০২২ ১৯:৪৫

ময়মনসিংহ: ভক্তি ও নানা উদ্দীপনার মধ্য দিয়ে ময়মনসিংহে ব্র‏হ্মপুত্র নদে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান অষ্টমী স্নানোৎসব পালন করেছেন বৃহত্তর ময়মনসিংহের হিন্দু ধর্মাবলম্বীরা।

শনিবার (৯ এপ্রিল) ময়মনসিংহ শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদের থানাঘাট, কাচাঁরীঘাট ও কালিবাড়ীঘাটসহ বিভিন্ন ঘাটে বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা পূণ্যার্থীদের ঢল নেমেছে।

প্রতি বছরই এই পুরনো ব্রহ্মপুত্র নদে স্নানোৎসব অনুষ্ঠিত হয়। পাপমোচনের আশায় হাজার হাজার পুণ্যার্থী ঠাকুর-পুরোহিতদের সহযোগিতায় পালন করেছেন পূজা পার্বন ও বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান। স্নানোৎসবকে নির্বিঘ্ন-শান্তিপূর্ণ রাখতে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

পুণ্য স্নানের পাশাপাশি পুণ্যার্থীরা প্রার্থনা করছেন, যেন দেশে সবসময় শান্তিপূর্ণ পরিবেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে হিংসা বিদ্বেষ ভুলে সব সম্প্রদায়ের লোক একত্রে বসবাস করতে পারেন।

হিন্দু পুরান মতে, দেবতা পরশুরাম পিতার আদেশে কুড়াল দিয়ে কুপিয়ে মাকে হত্যা করেন। মাতৃহত্যার অভিশাপে কুড়াল পরশুরামের হাতে আটকে যায়। সে অভিশাপ থেকে রেহাই পেতে মুনি-ঋষিদের পরামর্শে পরশুরাম হিমালয়ের সরোবরে স্নান করেন, তখন সেই কুড়াল তার হাত থেকে খসে পড়ে। এ ঘটনায় স্নানকে পাপমুক্ত হিসাবে দেখে হিন্দু সম্প্রদায়ের পূণ্যার্থীরা। সেই থেকেই হিন্দু সম্প্রদায়ের পূণ্যার্থীরা পাপ মোচনের জন্য অষ্টমী তিথীতে ব্রহ্মপুত্র নদে স্নান করেন পাপ মোচনের জন্য।

সারাবাংলা/এমও

পূণ্য স্নানোৎসব ব্রহ্মপুত্র নদ হিন্দু ধর্মাবলম্বী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর