Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাড়তি দামে স্থির নিত্যপণ্যের বাজার

স্টাফ করেসপন্ডেন্ট
৯ এপ্রিল ২০২২ ২০:৩৭

ছবি: সারাবাংলা

ঢাকা: এ বছরের শুরু থেকে দারুণ অস্থিরতায় থাকা নিত্যপণ্যের বাজার এখন তুলনামূলক স্থির হয়েছে। তবে দ্রব্যমূল্য এখনও অনেক বেশি। দুয়েকটি পণ্যে দাম সামান্য কমছে। তার মধ্যে রয়েছে পেঁয়াজ। আর এই সপ্তাহে নতুন করে দাম বেড়েছে বেগুন ও শসার।

বাজার ঘুরে দেখা গেছে, রমজানের প্রথম দিন থেকেই বেগুন আর শসার দাম বাড়তি। শনিবার (৯ এপ্রিল) বেগুন ১০০ টাকা আর শসা বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে। বৈশাখের আগে আগে এর সঙ্গে দাম বেড়েছে ইলিশ মাছের। বাড়তি দামের প্রতিযোগিতায় ইলিশের পিছু নিয়েছে রুই আর কাতল মাছও।

এক কেজি সাইজের ইলিশ মাছ দোকানিরা ১৫০০ টাকা পর্যন্ত দাম চাইছেন। রোজা এবং বৈশাখ মিলিয়ে এই মাছটির চাহিদা এখন তুঙ্গে। ওজনে এক কেজির বেশি হলেই ইলিশের দাম চাওয়া হচ্ছে ১৬০০ থেকে ২০০০ টাকা। তবে কেজি সাইজের কম ইলিশগুলো ৮০০ থেকে ৯০০ টাকায় পাওয়া যাচ্ছে।

দেশি মাছের মধ্যে রুই কেজিতে ৩০০-৪৫০ টাকা দাম চাওয়া হচ্ছে। এক সপ্তাহ আগেও এই মাছের দাম ছিল ২৫০-৩০০ টাকা। কাতলের দামও প্রায় একই রকম। এছাড়া পাবদা ২৪০-৪০০ টাকা, পাঙ্গাস ২০০ টাকা, কই ২০০ থেকে ৩০০ টাকা, টেংড়া ৫০০-৬০০ টাকা, চিংড়ি ৭০০-১৩০০ টাকা, চিতল ২৫০-৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

মুরগির মাংসের মধ্যে ব্রয়লার মুরগি ১৭০-১৭৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৮০-৩১০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩১০-৩৪০ টাকা। গরুর মাংসের দাম ৭০০-৭৪০ টাকা। খাসির মাংসের দাম ৯০০-১০০০ টাকা।

পেঁয়াজ কেজি বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজিতে। তবে অনেক দোকানী পণ্যটি ৩০ টাকা কেজিতেও বিক্রি করছেন। পেঁয়াজের মান বিবেচনায় এই দামের এই তারতম্য হচ্ছে। সবজির মধ্যে পটলের কেজি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা, বরবটি ৬০-৭০ টাকা, ঢেঁড়স ৫০-৬০ টাকা কেজি, লাউ প্রতিটি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা, লালশাকের আঁটি ১০-১৫ টাকা, পালংশাকের আঁটি বিক্রি হচ্ছে ১০-১৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও ২০০ টাকা কেজি দরে বিক্রি হওয়া সজনে ডাটা এখন ৮০ টাকা করে বিক্রি হচ্ছে।

সারাবাংলা/টিএস/একেএম

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর