Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হৃদয় মণ্ডলের জামিন শুনানি আজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১০ এপ্রিল ২০২২ ০৯:৩২

মুন্সীগঞ্জ: ধর্ম অবমাননার অভিযোগে গ্রেফতার শিক্ষক হৃদয় মণ্ডলের জামিন আবেদনের শুনানি আজ রোববার (১০ এপ্রিল)। আমলি আদালতে এক দফা জামিন আবেদন নামঞ্জুর হওয়ার পর তার আইনজীবী সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতে মিস ফৌজদারি মামলা দায়ের করলে আদালত শুনানির এই দিন নির্ধারণ করেন।

রোববার মুন্সীগঞ্জের সিনিয়র জেলা ও দায়রা জজ আমজাদ হোসেনের আদালতে হৃদয় মণ্ডলের জামিন শুনানি হবে।

মামলা ও আদালত সূত্রে জানা যায়, স্কুলে ক্লাস চলাকালে ধর্ম অবমাননার মামলায় ২২ মার্চ আটক হন বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হৃদয় মণ্ডল। ২৩ মার্চ তাকে আদালতে সোপর্দ করলে আদালত আসামিকে জেল হাজতে পাঠায়। পরে ২৮ মার্চ মুন্সিগঞ্জ আমলি আদালত-১ এ আসামির জামিন আবেদন করা হলে ওই আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল ইউসুফ জামিন নামঞ্জুর করেন। পরে আসামির জামিন নামঞ্জুরের প্রেক্ষিতে তার আইনজীবী মুন্সীগঞ্জ সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতে আসামির জামিনের জন্য ফৌজদারি মিস মামলা দায়ের করেন।

 

ছবি: সংগৃহীত

শিক্ষক হৃদয় মণ্ডলের এই মামলাটি এরই মধ্যে দেশব্যাপী আলোচিত হয়েছে। প্রগতিশীল ও মুক্তমনা সবাই তার মুক্তির দাবিতে সোচ্চার হয়েছেন। শনিবার (৯ এপ্রিল) বিকেলে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে হৃদয় মণ্ডলের মুক্তির দাবিতে সমাবেশের আয়োজন করা হয়। ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ এর আয়োজনে অনুষ্ঠিত সমাবেশে মাইনরিটি রাইটস ফোরাম বাংলাদেশ, বাংলাদেশ শিক্ষক ঐক্য পরিষদসহ কয়েকটি সংগঠন সংহতি জানায়।

আরও পড়ুন: ‘হৃদয় মণ্ডলের মতো শিক্ষকদের আমি অভিনন্দন জানাই’

সংহতি সমাবেশে অংশ নিয়ে অধ্যাপক জাফর ইকবাল বলেন, বিজ্ঞানভিত্তিক দেশ গঠনে ও প্রযুক্তিতে দেশকে এগিয়ে নিতে হৃদয় মণ্ডলের মত শিক্ষকরা ভূমিকা রাখছেন। আমরা দুঃখ হলো যে, বিজ্ঞান পড়াতে গিয়ে হৃদয় মণ্ডল নিগৃহীত হয়েছেন। অথচ সেই বই আমরা লিখেছিলাম। তিনি যে কথাগুলো বলার জন্য জেলে আছেন, হুবহু সেই কথাগুলো আমরা বিজ্ঞান মনস্করা বলে থাকি। তাহলে এটা কেমন কথা— হৃদয় মণ্ডল জেলে আর আমরা বাইরে ঘুরে বেড়াচ্ছি। আমাদের কেন গ্রেফতার করা হলো না।

প্রসঙ্গত, ২০ মার্চ বিদ্যালয়ের দশম শ্রেণির একটি ক্লাস চলাচকালে ধর্মীয় বিষয়ে হৃদয় মণ্ডলের বিভিন্ন কথোপকথন শিক্ষার্থীরা গোপনে মোবাইলে রেকর্ড করে। ওই সব কথোপকথনে ধর্ম বিষয়ে আপত্তিকর কথা ও অবমাননার অভিযোগ তুলে ক্লাস শেষে শিক্ষকের বিচারের দাবিতে শিক্ষার্থীরা প্রধান শিক্ষক বরাবর লিখিত আবেদন করেন। পরে ২২ মার্চ স্কুল চলাকালীন শিক্ষার্থীরা বহিরাগতদের নিয়ে বিক্ষোভ করে। এ সময় পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা ও জিজ্ঞাসাবাদের জন্য ওই শিক্ষককে থানায় নেওয়া হয়। ২২ মার্চ একইদিন বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারী মো. আসাদ বাদী হয়ে ধর্ম অবমাননার অভিযোগে মুন্সীগঞ্জ সদর থানায় ওই শিক্ষকের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলার প্রেক্ষিতে তাকে আটক ও আদালতে সোপর্দ করা হয়।

সারাবাংলা/এএম

হৃদয় মণ্ডল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর