Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সহজ হচ্ছে জন্ম নিবন্ধন পদ্ধতি, হয়রানির অভিযোগ পেলে ব্যবস্থা’

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ এপ্রিল ২০২২ ১৯:২৮

ফাইল ছবি

ঢাকা: দুই বছর আগে দক্ষিণ সিটি করপোরেশন থেকে অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন করেছিলেন হাটখোলা এলাকার বাসিন্দা নাজনীন আক্তার (ছদ্মনাম)। গত মাসে তার সন্তানের জন্ম নিবন্ধন করতে গিয়ে দেখেন তার জেন্ডার চেঞ্জ। ফিমেল এর স্থানে মেইল দেওয়া হয়েছে। তিনি জানান, এতো বড় ভুল কোনোভাবেই তিনি করতে পারেন না। শুধু জেন্ডার পরিবতর্নের মতো বড় ভুলই না, বাবা মায়ের নামে ভুল, আবেদনকারীর নামে ভুল, বয়সে ভুল এমন অসংখ্য ভুলের পাশাপাশি ওয়েবসাইটে থাকা অনেক অপশন পূরন করা আবেদনকারীর জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে জন্ম নিবন্ধনের ক্ষেত্রে। এসব দুর্ভোগ এড়াতে অর্থ লেনদেনের মাধ্যমে সনদ সংগ্রহেরও অভিযোগ রয়েছে সংশ্লিষ্টদের বিরুদ্ধে।

এবার জন্ম নিবন্ধনের সকল জটিলতা দূর করার পাশাপাশি হয়রানির যেসব অভিযোগ রয়েছে সে বিষয়েও কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (১০ এপ্রিল) সচিবালয়ে এ সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, জন্ম নিবন্ধন বিষয়টা বর্তমানে একটি বার্নিং ইস্যু হয়ে দাঁড়িয়েছে। আমরা এটাকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখছি। কারো বিরুদ্ধে হয়রানির অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে। জন্ম নিবন্ধন মানুষ যেন সহজে পেতে পারে সেজন্য আমরা উদ্যোগ নিচ্ছি।

অটোমেশন হয়ে মানুষ যেভাবে জন্ম নিবন্ধন পাচ্ছে সেখানে অনেক ত্রুটি বিচ্যুতি রয়েছে স্বীকার করে মন্ত্রী বলেন, আমরা এসকল বিষয়গুলো চিহ্নিত করেছি। সেটা কাটিয়ে উঠতে আমরা আজ বৈঠক করেছি।
জন্ম নিবন্ধন একজন মানুষের মূল ভিত্তি উল্লেখ করে তিনি বলেন, গুড গর্ভনেন্সের কমিটমেন্ট পরিপূর্ণ করতে হলে জন্ম নিবন্ধনকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখতে হবে। জন্ম নিবন্ধনের সঙ্গে সঙ্গে যতগুলো প্রয়োজনীয়তা রয়েছে সবগুলো যখন এর মধ্যে যুক্ত হবে তখন যার যা প্রয়োজন তখন সহজেই পেয়ে যাবে।

জন্ম নিবন্ধন করতে গিয়ে সার্ভারে যে জটিলতার মুখে মানুষের পড়তে হয় সে প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমাদের এখানে সার্ভার নতুনভাবে রেশনালাইজেশন হয়েছে। সেজন্য সার্ভাব কিছুদিন সিস্টেম শাটডাউন ছিল। এখন চালু হয়েছে। এখন কোনো অভিযোগ আছে কি না জানা নেই। এখানে অনেক টাকা বিনিয়োগ করা হয়েছে। আর এক্ষেত্রে আর্থিকভাবে সহায়তা করছে ইউনিসেফ। সংস্থাটি নিজেই এর মনিটর করছে।

তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, জন্ম নিবন্ধনে এখন অনেক ভুল থাকে, তাই বলে এটা বলা যাবে না যে আবেদনকারী অশিক্ষিত বলে ভুল তথ্য দিয়েছে। আপনি (কর্মকর্তা) তো শিক্ষিত, আপনি সংশোধন করে দেবেন।

ভুল সম্পর্কে মন্ত্রী আরও বলেন, এই যে লোয়ার এনটিটি হলো ইউনিয়ন পরিষদ। সেখানকার মেম্বরদের এ কাজে যুক্ত করা যাবে কি না জানি না। কারণ একটি ইউনিয়নে অনেক লোক, দূরত্ব বেশি। এক্ষেত্রে চেয়ারম্যানরা অ্যাকটিভ হতে পারেন। চেয়ারম্যানরা যখন মাসিক মিটিং করবে তখন প্রত্যেক নাগরিকের খবর রাখতে হবে, কে জন্মালো আর কে মারা গেলেন। এটা করতে পারলে মানুষের ভোগান্তি অনেকটাই কমে আসবে।

সারাবাংলা/জেআর/এসএসএ

জন্ম নিবন্ধন পদ্ধতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর