Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাল্টে যাচ্ছে নওগাঁর আঞ্চলিক ও জেলা মহাসড়ক

আব্দুর রউফ পাভেল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১১ এপ্রিল ২০২২ ০৯:১৩

নওগাঁ: জেলার তিনটি আঞ্চলিক ও তিনটি জেলা মহাসড়কের ১৫৯ দশমিক ৬৭৮ কিলোমিটার অংশের যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরন প্রকল্প একনেকে অনুমোদন পেয়েছে। ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভায় এই অনুমোদন দেন। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে জেলার অধিবাসীরা আধুনিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মহাসড়কে যুক্ত হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

জেলা সড়ক বিভাগ সূত্র জানিয়েছে, একনেকে যে তিনটি আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণের কাজ অনুমোদন পেয়েছে সেগুলো হচ্ছে বগুড়া-নওগাঁ-মহাদেবপুর-পত্নীতলা-ধামইরহাট-জয়পুরহাট সড়কের চৌমাসিয়া হতে মঙ্গলবাড়ি ৫১ দশমিক ৪৯৮ কিলোমিটার, নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কের সান্তাহার-আত্রাই সড়কের সান্তাহার ঢাকা মোড় হতে রাণীনগর রেল ষ্টেশন পর্যন্ত আট কিলোমিটার, নওগাঁ-বদলগাছী-পত্নীতলা-সাপাহার-পোরশা-রহনপুর সড়কের নওগাঁ হতে পত্নীতলা ৩৩ কিলোমিটার আর তিনটি জেলা মহাসড়কগুলো হচ্ছে মহাদেবপুর-সরাইগাছী-পোরশা সড়কের ৩৭ দশমিক ৯৩০ কিলোমিটার, জয়পুরহাট-আক্কেলপুর-বদলগাছী সড়কের বদলগাছী হতে আক্কেলপুর ১১ কিলোমিটার এবং মান্দা-নিয়ামতপুর-শিবপুর-পোরশা সড়কের মান্দা ফেরীঘাট হতে নিয়ামতপুর তিন মাথা পর্যন্ত ১৮ দশমিক ২৫০ কিলোমিটার অংশ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরনের লক্ষ্যে ১১৮২ দশমিক ৪৯ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পে মোট ১৫টি প্যাকেজ রাখা হয়েছে। প্রকল্পে ৪৩ দশমিক ৪৮ হেক্টর জমি অধিগ্রহণের জন্য ২৫০ দশমিক ৯৯ কোটি টাকা, ১৫ দশমিক ৮০২ লাখ ঘনমিটার সড়ক বাঁধ নির্মাণ ও প্রশস্তকরণের জন্য ৫৭ দশমিক ৫২ কোটি টাকা, শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে এক কিমি সড়ক চার লেন নির্মাণের জন্য ৯ দশমিক ৫৭ কোটি টাকা, ১১৯ দশমিক ৩৫ কিমি সড়ক প্রশস্তকরণের জন্য ১০১ দশমিক ৫৯ কোটি টাকা, ৭.৩০ মিটার সড়ক পুন:নির্মাণের জন্য ৪ দশমিক ৬৬ কোটি টাকা, ১৩০ দশমিক ৮ কিমি সড়ক মজবুতীকরণের জন্য ১১৮ দশমিক ৪০ কোটি টাকা, ১৪৫ দশমিক ২৩ কিমি সড়ক সার্ফেসিংয়ের জন্য ৩০৫ দশমিক ২৪ কোটি টাকা, ১৩ দশমিক ৪৫ কিমি রিজিড পেভমেন্টের জন্য ১০৮ দশমিক ২৪ কোটি টাকা, ৮৪ মিটার কালভার্ট (২০টি) নির্মাণের জন্য ১৩ দশমিক ১১ কোটি টাকা, ২৭২৯৫ মিটার আরসিসি ড্রেন নির্মাণের জন্য ৩৩ দশমিক ৯৫ কোটি টাকা, ১৪৪২৮ মিটার প্যালিসাইডিং/টো-ওয়াল নির্মাণের জন্য ১৬ দশমিক ৯০ কোটি টাকা, ৫২টি বাস-বে/যাত্রী ছাউনী নির্মাণের জন্য ১৩ কোটি টাকা, ৪০০৯৭ দশমিক ৫০ বর্গমিটার রোড মার্কিং/সাইন সিগন্যাল ইত্যাদি কাজের জন্য ৩৭ দশমিক ৫৩ কোটি টাকা, ৪টি ইন্টার সেকশন উন্নয়নের জন্য ২৭ দশমিক ৫৫ কোটি টাকা, ইউটিলিটি শিফটিং (থোক) এর জন্য ৪ দশমিক ৫৫ কোটি টাকা ও অন্যান্য দফার জন্য ৭৯ দশমিক ৬৯ কোটি টাকার অনুমোদন দেওয়া হয়েছে।

স্থানীয়দের দাবি, সময়ের সঙ্গে এই ৬টি মহাসড়কসহ অন্যান্য জনগুরুত্বপূর্ন সড়কগুলো দীর্ঘদিন যাবত প্রশস্ত, সংস্কার কিংবা নতুন করে মেরামত না করার কারণে এই অঞ্চলগুলোতে বসবাসরত মানুষরা বছরের পর বছর চরম ভোগান্তির শিকার হয়ে আসছিল। বেহাল সড়কের কারণে কৃষিভিত্তিক এই অঞ্চলের কৃষকরা তাদের উৎপাদিত কৃষি পণ্য বিক্রির ক্ষেত্রে নায্যমূল্য থেকে বঞ্চিত হয়ে আসছিল। এই সড়কগুলো যদি বরাদ্দ অনুসারে সঠিক নিয়ম মেনে নতুন করে নির্মাণ করা হয় তাহলে এই অঞ্চলের মানুষ কম সময়ে নওগাঁ শহরসহ দেশের বিভিন্ন স্থানে খুব সহজেই যাতায়াত করতে পারবে।

নওগাঁর যোগাযোগ ব্যবস্থাকে আরও আধুনিক করতে এই অনুমোদন দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন জেলার অধিবাসী ও সচেতন মহল। সীমান্তবর্তী এই জেলার অবশিষ্ট প্রধান সড়কসহ প্রত্যন্ত অঞ্চলের আনাচে-কানাচের রাস্তাগুলোর আধুনিকায়ন করে ডিজিটাল মহাসড়কের সঙ্গে নওগাঁবাসীকে যুক্ত করতে প্রধানমন্ত্রীর এমন উপহার আগামীতেও অব্যাহত থাকবে বলে আশাবাদী তারা।

এ ব্যাপারে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সাজেদুর রহমান বলেন, ৬ মাসের মধ্যে সকল প্রক্রিয়া শেষে ৬টি মহাসড়কের দৃশ্যমান কাজ নওগাঁবাসী দেখতে পাবেন। বরাদ্দ অনুসারে সঠিক নিয়ম ও মান বজায় রেখেই কাজগুলো সম্পন্ন করতে যা যা করার প্রয়োজন সড়ক বিভাগ তাই করবে।

তিনি আরও বলেন, এই প্রকল্প বাস্তবায়ন হলে সড়কগুলোর আশেপাশের বাসিন্দাসহ পুরো নওগাঁবাসী ও তার আশেপাশের অঞ্চলের মানুষরা এর সুফল ভোগ করতে পারবেন। বিশেষ করে রোগী বহন, শিক্ষার্থীদের যাতায়াত, কৃষকদের পণ্য বাজারজাত করাসহ বিভিন্ন স্থানে পরিবহনের ক্ষেত্রে নতুন ভাবে নির্মিত এই মহাসড়কগুলো মাইলফলক হিসেবে কাজ করবে। নতুন করে কোনো দুর্যোগ কিংবা জটিলতার সৃষ্টি না হলে ২০২৪ সালের জুনে ৬ মহাসড়কের কাজ সম্পন্ন করার ব্যাপারে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সারাবাংলা/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর