Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেসবুকের ক্ষতিকর কনটেন্ট নিয়ন্ত্রণে হাইকোর্টের রুল

স্টাফ করেসপন্ডেন্ট
১১ এপ্রিল ২০২২ ১৭:৫৫

প্রতীকী ছবি

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ক্ষতিকর কনটেন্ট নিয়ন্ত্রণে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বাংলাদেশে ফেসবুকের অফিস খোলা ও জনবল নিয়োগে আদালতের নির্দেশনা কেন অনুসরণ করা হয়নি, সে মর্মে রুল জারি করা হয়েছে। পাশাপাশি ফেসবুকে ক্ষতিকর কনটেন্ট নিয়ন্ত্রণে পদক্ষেপ নিতে বিটিআরসির প্রতি নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (১১ এপ্রিল) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব ও ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তাপস কান্তি বল। অন্যদিকে, বিটিআরসির পক্ষে ছিলেন আইনজীবী খোন্দকার রেজা-ই রাকিব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

উল্লেখ্য, গত বছরের ২০ ডিসেম্বর ফেসবুকে থাকা ক্ষতিকর কনটেন্ট নিয়ন্ত্রণে চার জনের পক্ষে এ রিট করেন আইনজীবী তাপস কান্তি বল। রিটকারী চারজন হলেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক এস এম মাসুম বিল্লাহ, আইনজীবী জর্জ চৌধুরী, ঢাকার বাসিন্দা সেলিম সামাদ ও ভিক্টর রায়।

এর আগে, ২০২১ সালের ১৮ নভেম্বর ফেসবুকের অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে এবং এদেশে ফেসবুকের কার্যক্রম নিয়ন্ত্রণে মেটা ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গসহ পাঁচ জনকে আইনি নোটিশ পাঠানো হয়েছিল।

মার্ক জাকারবর্গ ছাড়াও অন্য যাদের এ নোটিশ পাঠানো হয়েছে, তারা হলেন- বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব ও ডিজিটাল সিকিউরিটি অ্যাজেন্সির মহাপরিচালক।

নোটিশে বলা হয়েছিল, গত বছরের অক্টোবরে কুমিল্লার একটি পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার একটি ভিডিও ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ওই বিভ্রান্তিকর, ভুল, মিথ্যা তথ্যের লেখা, ছবি, অডিও, ভিডিও ফেসবুকে ভাইরাল হওয়ার পর সারা দেশে অন্তত ২৭টি জেলায় সনাতন ধর্মাবলম্বীদের বাড়ি-ঘর, উপাসনালয়ে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটে। এসব ঘটনা রোধে ফেসবুক ত্বরিত ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ায় এই রিট দায়ের করা হয়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

ক্ষতিকর কনটেন্ট নিয়ন্ত্রণ টপ নিউজ ফেসবুক রুল জারি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর