Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হালাল সার্টিফিকেট দিচ্ছে বিএসটিআই

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ এপ্রিল ২০২২ ১৮:৫৫

ঢাকা: পণ্যের মান সনদের পাশাপাশি হালাল সার্টিফিকেট প্রদান শুরু করেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। সোমবার (১১ এপ্রিল) অলিম্পিক ইন্ডাস্ট্রিজের তিনটি প্রতিষ্ঠানের ৯ টি পণ্যের অনুকূলে হালাল সার্টিফিকেট দেওয়া হয়। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিএসটিআই।

সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রতিষ্ঠানের মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. নজরুল আনোয়ার বলেন, ‘বিএসটিআই পণ্যের অনুকূলে হালাল সার্টিফিকেট প্রদানের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলো। হালাল সংক্রান্ত ৩টি আন্তর্জাতিক মানকে বাংলাদেশ মান হিসেবে অ্যাডপ্ট করেছে এবং উক্ত মান অনুসারে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পণ্যের হালাল সার্টিফিকেট প্রদান করা হচ্ছে। ওআইসিভুক্ত দেশসমূহের হালাল মানসনদ বিষয়ক সংস্থা (এসএমআইআইসি) স্মিক এর সদস্য হিসেবে এবং দেশীয় পণ্যের রপ্তানি সম্প্রসারণের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘হালাল সার্টিফিকেট প্রদান প্রক্রিয়ার সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়, রফতানি উন্নয়ন ব্যুরো, প্রাণিসম্পদ অধিদফতর, কৃষি সম্প্রসারণ অধিদফতর, মৎস্য অধিদফতর, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর, এফবিসিসিআই, বিসিআই, ডিসিসিআই, ক্যাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টি্টিউট, ফার্মিসি বিভাগ, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ ও মাদ্রসা-ই-আলিয়া, কওমী মাদ্রাসার বিশেষজ্ঞ প্রতিনিধি অন্তর্ভুক্ত রয়েছেন। বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট প্রদানের ফলে ব্যবসায়ীরা একটি পয়েন্ট থেকে পণ্যের মান সনদ ও হালাল সার্টিফিকেট পাবেন।’

হালাল সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর প্রতিনিধিসহ বিএসটিআই’র মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. নজরুল আনোয়ার এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএসটিআই মহাপরিচালক (গ্রেড-১) এর কাছ থেকে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-১) এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন নির্বাহী পরিচালক মদদ আলী ভিরানী, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-২) এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন পরিচালক তানভীর আলী এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-৩) এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন সিনিয়র জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম।

বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট গ্রহণকারী প্রতিষ্ঠান ও পণ্যসমূহের মধ্যে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-১) এর ওয়েফার স্কিুট, লজেন্স, প্লেইন কেক ও টফি; অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-২) এর ওয়েফার বিস্কুট, চকলেট ও বিস্কুট এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-৩) এর ইনস্ট্যান্ট নুডুলস এবং চিপস/ক্রেকার্স।

সারাবাংলা/ইএইচটি/একে

বিএসটিআই হালাল সনদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর