Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একাই ২৫০০ ফেসবুক আইডি হ্যাকড, গোয়েন্দা পুলিশের জালে হ্যাকার

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ এপ্রিল ২০২২ ১৯:৩৯

ঢাকা: একটি দুটি নয়, প্রায় ২৫০০ ফেসবুক আইডির এক হ্যাকারকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাইবার ক্রাইম ইউনিট। গ্রেফতার আসামির নাম মো. লিটন ইসলাম। এ সময় তার কাছ থেকে হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত একটি সিপিইউ, দুইটি মোবাইল ফোন ও ১০টি সিম কার্ড উদ্ধার করা হয়েছে।

ডিবি পুলিশের দাবি, হ্যাকারের দখলে থাকা প্রায় ২৫০০ দেশি-বিদেশি ফেসবুক অ্যাকাউন্ট এর লগইন করার প্রয়োজনীয় ইউজার আইডি ও পাসওয়ার্ড (Log in Credentials) এর তথ্য পাওয়া গেছে।

অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের টিম লিডার অতিরিক্ত উপ কমিশনার মো. নাজমুল সারাবাংলাকে জানান, গ্রেফতার হ্যাকার প্রথমে অনলাইনে ফিশিং লিংক তৈরি করে ছবি ও ভিডিও যুক্ত করে ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে। শেয়ারকৃত লিংকে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করামাত্রই উক্ত পাসওয়ার্ড ও ইউজার নেম হ্যাকারের কাছে চলে যায়। হ্যাকার উক্ত আইডির পাসওয়ার্ড পরিবর্তন করে দ্রুত তার নিয়ন্ত্রণে নিয়ে নেয়। তারপর নিয়ন্ত্রণে নেওয়া আইডির মেসেঞ্জারে থাকা বিভিন্ন ব্যক্তিগত তথ্য ও ছবি/ভিডিও সংগ্রহ করে ডাউনলোড করে তা সংরক্ষণ করে।

পরবর্তী সময়ে ওই হ্যাকার টার্গেট ব্যাক্তিকে মেসেঞ্জারে বার্তা দিয়ে হ্যাকিংয়ের বিষয়ে অবগত করে টাকা দাবি করে। কেউ টাকা দিতে না চাইলে তার ব্যক্তিগত ছবি/ভিডিও ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেটে ভাইরাল করে দেবে বলে হুমকি দেয়।

তিনি বলেন, ভিকটিম মো. আনোয়ার হোসেন নামে এক ব্যক্তির অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ২৩ জানুয়ারি কদমতলী থানায় একটি মামলা হয়। মামলাটি ছায়া তদন্ত শুরু করে গোয়েন্দা-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

মামলাটির তদন্তকালে তথ্যপ্রযুক্তির সহায়তায় হ্যাকারের অবস্থান শনাক্ত করা হয়।

রোববার (১০ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঢাকা জেলার আশুলিয়া থানার এনায়েতপুর এলাকায় অভিযান চালিয়ে ওই হ্যাকারকে গ্রেফতার করা হয়।

এ রকম প্রতারণা এড়াতে সাইবার ক্রাইম বিভাগ কিছু পরামর্শ দিয়েছে। সেগুলো হলো-সাইবার স্পেসে অপরিচিত কোনো আইডি থেকে পাঠানো লিংকে প্রবেশ না করা, সামাজিক যোগাযোগ মাধ্যমে অপরিচিত কোনো আইডির সঙ্গে বন্ধুত্ব না করা, সামাজিক যোগাযোগ মাধ্যমে যথাযথ সিকিউরিটি সেটিংস ব্যবহার করা, সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন স্পর্শকাতর তথ্য, ছবি/ভিডিও শেয়ার না করা।

সারাবাংলা/ইউজে/একে

ডিবি পুলিশ ফেসবুক হ্যাকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর