Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগামী বছরেই শাহজালালের থার্ড টার্মিনাল উদ্ধোধন

স্টাফ করেসপন্ডেন্ট
১১ এপ্রিল ২০২২ ২১:২৫

ঢাকা: আগামী বছরের সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসের মধ্যেই হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল উদ্ধোধন করা বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

সোমবার (১১ এপ্রিল) দুপুরে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজের পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, নির্মাণকাজের অগ্রগতি আমরা যা ভেবেছি, তার চেয়ে ১ দশমিক ৯ শতাংশ বেশি হয়েছে; মানে কাজ এগিয়ে আছে। ৮ এপ্রিল পর্যন্ত তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ ৩২ দশমিক ৭ শতাংশ সম্পন্ন হওয়ার কথা থাকলেও, তা এখন ৩৪ দশমিক ৬ শতাংশ।

নির্দিষ্ট সময়ে টার্মিনাল উদ্বোধন হলেও কিছু কাজ বাকি থাকবে কি না জানতে চাইলে তিনি বলেন, কিছু কাজ বাকি থাকবে। তবে আমরা সেটা সমন্বয় করে নেব। আর খরচ যা বাড়বে সেটাও সমন্বয় করা হবে। আহামরি খরচ বাড়বে না।

মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের ভাড়া বাংলাদেশ থেকে বেশি, তাহলে কি সরকারের চেয়ে বিমানের সিন্ডিকেট বেশি শক্তিশালী? এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিমানের ভাড়া বাড়ানোর বিষয়টির কোনো বাধ্যবাধকতা আমাদের নেই। তাই আমাদের রিকোয়েস্ট করা ছাড়া আর কিছুই করার নেই। আমরা চেষ্টা করেছি কীভাবে ভাড়া কমানো যায়। সামনে বিমানের ভাড়া আরও কমবে। করোনা পরিস্থিতি আরও ভালো হলে ভাড়া কমবে অবশ্যই।

টরন্টো ফ্লাইট নিয়ে বলেন, আমরা কমার্শিয়ালভাবে লাভবান হবো। সরাসরি টরন্টো ফ্লাইটে আমরা ভাবছি কোথাও যেন একটা ট্রানজিট করা যায়। সেখানে কোনো যাত্রী নামবে না কিংবা যাত্রীদের সিটও পরিবর্তন করতে হবে না। আমরা জাস্ট সেখান থেকে তেল নেব। এছাড়া আমরা এটা নিয়ে আরও বিশদভাবে চিন্তাভাবনা করছি।

বিজ্ঞাপন

বাংলাদেশ বিমান নিয়ে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিমানের বিরুদ্ধে অভিযোগে অভিযুক্ত আমি নিজেও। আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে। বিমান কীভাবে সামনের দিকে আরও ভালো করতে পারে সেটার জন্য কাজ করা হচ্ছে। বিশ্বের অনেক দেশের বিমান শেষ হয়ে গিয়েছে। আমরা সেখানে ভালো করছি। নরওয়ে, থাইল্যান্ড, ভারত তাদের বিমান বিক্রি করে দিয়েছে। সেই জায়গায় আমরা লিডিংয়ে আছি, টিকে আছি।

থার্ডটার্মিনাল নিয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, নির্মাণকাজ সব শিডিউল অনুযায়ী হচ্ছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ একটু বিলম্বে শুরু হচ্ছে।

তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে আরও উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) সুকেশ কুমার সরকার, বেবিচক প্রধান প্রকৌশলী মো. আবদুল মালেক প্রমুখ।

সারাবাংলা/এসজে/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর