Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষিত বেকার যুবকদের টার্গেট করে মুক্তিপণ আদায় করত চক্রটি

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ এপ্রিল ২০২২ ১৫:২২

ঢাকা: দেশের বিভিন্ন এলাকার শিক্ষিত বেকার যুবকদের টার্গেট করে সরকারি প্রতিষ্ঠানে চাকরির প্রলোভন দেখিয়ে আটকে রেখে মোটা অঙ্কের মুক্তিপণ আদায় করত একটি চক্র। রাজধানীর পল্টন এলাকা থেকে এই চক্রের হাতে অপহৃত একজনকে উদ্ধার করেছে র‍্যাপিড আ্যকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এ সময় অপহরণ চক্রের চার সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতাররা হলেন—মো. আরিফুল ইসলাম মাসুম (৪৪), মো. রেফাজুল ইসলাম লিংকন (২৭), মো. মতিয়ার রহমান (৫০) ও মো. মজিবর রহমান (৫২)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) র‍্যাব-৪ এর সহকারী পরিচালক (মিডিয়া অফিসার) সহকারী পুলিশ সুপার মো. মাজহারুল ইসলাম এসব তথ্য জানান।

তিনি বলেন, গত ১২ এপ্রিল একজন ভুক্তভোগীর বাবা র‍্যাব-৪ এ অভিযোগ করেন কিছু দুষ্কৃতিকারী তার ছেলে মো. আনোয়ারুল ইসলামকে (২২) নগদ ৬ লাখ টাকার বিনিময়ে ভালো বেতনে সরকারি প্রতিষ্ঠানে চাকরি দেওয়ার প্রলোভন দেখায়। অপহরণ চক্রের সদস্য মতিয়ার রহমান ভুক্তভোগীকে নিয়োগপত্র দেওয়ার কথা বলে ঢাকায় নিয়ে আসে। পরবর্তীতে ভুক্তভোগীর বাবা তার ছেলের সঙ্গে যোগাযোগ করতে গেলে তার মোবাইল ফোনটি বন্ধ পায়। ওইদিন বেলা ৩টার সময় ভুক্তভোগীর ব্যবহৃত মোবাইল দিয়ে তার বাবাকে জনৈক আরিফুল ইসলাম পরিচয় দিয়ে জানায়, তার ছেলে তাদের কাছে আছে এবং তাকে ফেরত পেতে হলে আপাতত তাদের এক লাখ টাকা মুক্তিপণ দিতে হবে। অন্যথায় তারা তাকে প্রাণে মেরে ফেলবে এবং তার শরীরের বিভিন্ন অঙ্গ অন্যত্র বিক্রি করে দেবে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতাররা জানায়, তারা পরস্পর যোগসাজসে প্রথমে দেশের বিভিন্ন এলাকার শিক্ষিত বেকার যুব সমাজকে টার্গেট করে তাদের সঙ্গে কৌশলে সখ্যতা তৈরি করে। এরপর তাদের নগদ অর্থের বিনিময়ে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে ভালো বেতনে চাকরির প্রলোভন দেখায়। এতে অনেক চাকরিপ্রত্যাশী বেকার তরুণ-যুবক তাদের কথা সরল মনে বিশ্বাস করে তাদের দেওয়া প্রস্তাবে রাজি হয়। তখন আসামিরা কৌশলে নিয়োগপত্র দেওয়ার কথা বলে ভুক্তভোগীদের তাদের সুবিধাজনক স্থানে আসতে বলে। এরপর নিয়োগপত্র পাওয়ার আশায় ভুক্তভোগীরা সেখানে গেলে তারা তাদের আটকে রেখে মারধর করাসহ বিভিন্ন অমানবিক নির্যাতন চালায় এবং তাদের পরিবারের কাছে ফোন করে মোটা অঙ্কের মুক্তিপণ দাবি করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এসএসএ

টপ নিউজ মুক্তিপণ আদায়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর