Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলঙ্কায় নতুন মন্ত্রিসভা

আন্তর্জাতিক ডেস্ক
১৮ এপ্রিল ২০২২ ১৫:০৪

শ্রীলঙ্কায় অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মুখে মন্ত্রিসভার ২৬ সদস্য একযোগে পদত্যাগের পর নতুন করে ১৭ জনকে মন্ত্রিসভায় নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে।

এর আগে, মন্ত্রিসভা বিলুপ্ত ঘোষণা করার পর শ্রীলঙ্কার বিরোধী দলগুলোর তরফ থেকে সমন্বয়ের মাধ্যমে মন্ত্রীসভা গঠনের প্রস্তাব দিলেও তা প্রত্যাখান করেন রাজাপাকসে। নতুন যাদেরকে মন্ত্রিপরিষদে নেওয়া হয়েছে তাদের অধিকাংশই ক্ষমতাসীন দলের বড় নেতা এবং প্রেসিডেন্টের আস্থাভাজন। শ্রীলঙ্কার বিরোধী দলগুলো অনভিজ্ঞ মন্ত্রীদের নিয়ে নতুন মন্ত্রিসভা গঠনের বিরোধিতা করেছে।

সরকার দলের এক সদস্য জানান, প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী অপরিবর্তিত থাকবে। তবে মন্ত্রিসভায় নতুন এবং একইসঙ্গে তরুণ মুখকে দেখা যাবে।

করোনা মাহামারির আঘাত শ্রীলঙ্কা অর্থনৈতিকভাবে লাভজনক খাত পর্যটন শিল্পকে ধ্বংস করে দেয় এবং একইসঙ্গে বিদেশি কর্মীদের ও রেমিটেন্স কমতে শুরু করে। এর ফলেই গভীর অর্থনৈতিক সংকটে পড়ে দেশটি।

এর আগের সপ্তাহে দেশটির সরকার পাঁচশ কোটি ১০ লাখ ডলারের বৈদেশিক ঋণ শোধ করতে পারবে না বলে জানিয়ে নিজেদেরকে ঋণখেলাপি হিসেবে ঘোষণা দিয়েছে। অর্থনৈতিক সংকটে জর্জরিত দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে ঠেকায় এ ঘোষণা দিতে বাধ্য হয় তারা। সংকট মোকাবিলায় ব্যর্থ হওয়ায় সরকারের পতন চাচ্ছে সাধারণ মানুষ।

সারাবাংলা/একেএম

শ্রীলঙ্কা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর