Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডায়রিয়া মোকাবিলা ও সুপেয় পানি নিশ্চিতে ৭ সুপারিশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ এপ্রিল ২০২২ ১৬:৩৭

ঢাকা: ডায়রিয়া সংকট মোকাবিলা ও সুপেয় পানি নিশ্চিতে সাতটি সুপারিশ দিয়েছে বারসিক ও পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

সোমবার ( ১৮ এপ্রিল) সকালে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন হলে ডায়রিয়া সংকট মোকাবিলা ও সুপেয় পানি নিশ্চত করতে এক নাগরিক সংলাপে এই প্রস্তাব দেওয়া হয়।

সংগঠন দুটির পক্ষ থেকে দেওয়া সাতটি সুপারিশে বলা হয়— পানিবাহিত রোগ থেকে নগরের মানুষদের রক্ষা করার জন্য নিয়মিত পানির মান পরীক্ষা করে জনগণকে জানাতে হবে এবং বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করতে হবে; নগরের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহের ক্ষেত্রে বেশি প্রধান্য দিতে হবে; চলতি বছর ডায়রিয়া, কলেরা রোগের প্রাদুর্ভাব কেন বেশি, তা পরীক্ষা করে জনগণকে দ্রুত সচেতন করতে হবে; যে এলাকা থেকে ডায়রিয়া রোগী বেশি হাসপাতালে আসছে, সেখানকার পানি পরীক্ষা করে কারণ বের করে তা স্থানীয় মানুষকে জানাতে হবে।

সুপারিশে আরও বলা হয়— ওয়াসা ও স্থানীয় প্রতিনিধিদের দ্রুত বিশুদ্ধ পানির ব্যবস্থা করতে হবে; ডায়রিয়া ও কলেরা আক্রান্ত রোগীকে বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করতে হবে; আর্থিক অবস্থা বিবেচনায় ক্ষেত্রবিশেষে আর্থিক সহযোগিতা করতে হবে; এবং ওয়াসার পানির লাইন থেকে যখন কোনো পানি আবাসিক ভবনে প্রবেশ করবে, সেখানকার পানির মান পরীক্ষা করতে হবে।

দুই সংগঠনের সবশেষ সুপারিশে বলা হয়েছে— খোলা রাস্তায় এবং ছোট দোকানে খাবার বিক্রেতাদের পানি বিশুদ্ধ রাখার জন্য নজরদারি বাড়াতে হবে।

আলোচনায় বক্তারা বলেন, প্রতি বছরই ডায়রিয়াতে দেশে প্রচুর মানুষ মারা যান। চলতি বছরের প্রথম ৩ মাসে সারাদেশে ৪ লাখ ৬১ হাজার ৬১১ জন মানুষ ডায়রিয়াতে আক্রান্ত হয়েছে, যা বাংলাদেশের জন্য নতুন রেকর্ড।

আলোচনায় উপস্থিত ছিলেন বারসিকের রোমাইসা সামাদ, বাপার মিহির বিশ্বাস, ঢাকা মহানগর দক্ষিণ সিটি করপোরেশনের ৩৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রোকন উদ্দিন আহমদেসহ অন্যরা।

সারাবাংলা/এসজে/টিআর

পবা বারসিক বিশুদ্ধ পানি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর