Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আত্মীয়দের সঙ্গে যোগাযোগের সুযোগ পাবেন ভাসানচরের রোহিঙ্গারা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ এপ্রিল ২০২২ ১৭:৪২

ঢাকা: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, নোয়াখালীর ভাসানচরে বসবাসরত রোহিঙ্গা শরণার্থীরা যেন কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে বসবাসরত আত্মীয়-স্বজনের সঙ্গে যোগাযোগ ও দেখা করতে পারে সেজন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তিনি আরও বলেন, ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের কারিগরি শিক্ষাও দেওয়া হচ্ছে।

রোববার ( ১৮ এপ্রিল) সচিবালয়ে নিজ দফতরে ইউনিসেফের দক্ষিণ এশিয়া বিষয়ক আঞ্চলিক পরিচালক জর্জ লারিয়া আদজেই’র নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল দেখা করতে এলে তাদের সঙ্গে এসব কথা বলেন ত্রাণ প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠী তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের পর যেন হাতে-কলমে কাজ করে জীবিকা নির্বাহ করতে পারে সে লক্ষ্যে তাদের কারিগরি ও অন্যান্য বিষয়ে লেখাপড়ার উপর গুরুত্ব দিয়ে সরকার কাজ করছে ।

তিনি বলেন, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে প্রতি বছর হাজার হাজার নতুন শিশু জন্ম নিচ্ছে, এসব শিশুকে তাদের মাতৃভাষায় শিক্ষা দেওয়া হচ্ছে যেন তারা নিজ দেশে প্রত্যাবর্তনের পর নিজেদের মায়ানমারের শিক্ষা ব্যবস্থার সঙ্গে খাপ খাওয়াতে পারে ।

শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষকের সংখ্যা বৃদ্ধির বিষয়ে আলোচনার প্রেক্ষিতে প্রতিমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ।

‍প্রতিনিধি দলের নেতা বাংলাদেশ কর্তৃক রোহিঙ্গাদের মাতৃভাষায় কারিগরিসহ শিক্ষার ব্যবস্থা নেওয়ায় সরকারের প্রশংসা করেন। তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় দিয়ে সরকার যে মানবিকতার পরিচয় দিয়েছে তা সারা বিশ্বে প্রশংসিত ।

এসময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন ।

সারাবাংলা/জেআর/এসএসএ

রোহিঙ্গা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর