Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮৭ কোটি টাকায় রংপুরের ৩ পৌরসভায় অবকাঠামো উন্নয়ন

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
১৯ এপ্রিল ২০২২ ১০:১৯

ঢাকা: অবকাঠামো উন্নয়ন হচ্ছে রংপুরের তিন পৌরসভার। এজন্য রংপুর জেলাধীন পীরগঞ্জ, হারাগাছ ও বদরগঞ্জ পৌরসভার অবকাঠামো উন্নয়ন শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৮৭ কোটি ৬০ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে গুরুত্বপূর্ণ অবকাঠামো নির্মাণের মাধ্যমে পৌরসভার জনগণের মৌলিক চাহিদা পূরণ ও পৌরসভার উন্নয়ন করা হবে। স্বল্প ও মধ্যমেয়াদী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে দরিদ্রতা দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ১৭ মে অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর এবং রংপুর জেলার পীরগঞ্জ, হারাগাছ ও বদরগঞ্জ পৌরসভা।

বিজ্ঞাপন

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, বাংলাদেশে নগর অঞ্চলে জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ২০১১ সালের জরিপ মোতাবেক মোট জনসংখ্যার প্রায় ২৭ শতাংশ নগর এলাকায় বসবাস করে। রংপুর জেলার মোট আয়তন ২ হাজার ৩০৮ বর্গ কিলোমিটার। এ জেলাকে বৃহত্তর বঙ্গপ্লাবন ভূমির অংশ মনে করা হয়। কিন্তু ভূতাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে এর গঠন দেশের অন্যান্য জেলা থেকে আলাদা। রংপুরে প্রচুর পরিমাণে ধান, পাট, আলু উৎপাদিত হয়। যা স্থানীয় বাজার তথা সারাদেশের বাজারে সমান হারে পরিচিত। এ জেলায় পীরগঞ্জ, হারাগাছ ও বদরগঞ্জ নামে তিনটি পৌরসভা রয়েছে। এই পৌরসভাগুলিতে বিভিন্ন অবকাঠামো যেমন-সড়ক, ব্রিজ, কালভার্ট ও ড্রেনের ঘাটতি রয়েছে। নাগরিক সুবিধা বৃদ্ধির জন্য এসব অবকাঠামো উন্নয়ন দরকার।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে, ৩.৫৬ কিলোমিটার বিসি সড়ক নির্মাণ, ৮.৩০ কিলোমিটার বিসি সড়ক পুনর্নির্মাণ, ২২.৪৮ কিলোমিটার আরসিসি সড়ক, ২.৩ কিলোমিটার আরসিসি সড়ক পুনর্নির্মাণ, ১৭৫ মিটার ব্রিজ নির্মাণ, ৭ মিটার কালভার্ট এবং ১১.৩৮ কিলোমিটার আরসিসি ড্রেন নির্মাণ করা হবে।

প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ সারাবাংলাকে বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়িত হলে রংপুর জেলার পীরগঞ্জ, হারাগাছ ও বদরগঞ্জ পৌরসভা ৩টির সড়ক, ব্রিজ, কালভার্ট, ড্রেন নির্মাণের মাধ্যমে পৌরসভার জনগণের চাহিদা পূরণ ও পরিবেশ উন্নয়ন করা সম্ভব হবে। তাই প্রকল্পটি অনুমোদনযোগ্য।’

গত বছরের ১৭ মে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভার ওই সভায় দেওয়া সুপারিশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ছোট ছোট প্যাকেজ পরিহার করে পূর্ত কাজের সংখ্যা যৌক্তিকভাবে কমাতে হতে হবে এবং পিপিআর ২০০৮ অনুযায়ী পূর্ত কাজের প্যাকেটগুলো বড় আকারে করতে হবে।

গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন (দ্বিতীয় পর্যায়) এবং দ্বিতীয় নগর অঞ্চল উন্নয়ন চলমান ২টি প্রকল্পসহ অন্য কোনো প্রকল্পে প্রস্তাবিত ৩টি পৌরসভার কার্যক্রম অন্তর্ভূক্ত থাকলে তা পরিহার করতে হবে এবং প্রস্তাবিত প্রকল্পের কার্যক্রমের দ্বৈততা পরিহারের জন্য চলমান প্রকল্পগুলোর স্কিমের তালিকা পুনর্গঠিত উন্নয়ন প্রকল্প প্রস্তাবে (ডিপিপি) অন্তর্ভুক্ত করতে হবে।

সারাবাংলা/জেজে/এমও

৮৭ কোটি উন্নয়ন পীরগঞ্জ পৌরসভা বদরগঞ্জ বদরগঞ্জ পৌরসভা রংপুর রংপুরের ৩ পৌরসভা হারাগাছ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর