Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাখাইন জলকেলি উৎসবে মঙ্গলজলে পরিশুদ্ধির আহ্বান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৯ এপ্রিল ২০২২ ১৩:৩৫

কক্সবাজার: করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর কক্সবাজারে নানা আয়োজনের মধ্য দিয়ে চলছে তিন দিনব্যাপী রাখাইন জলকেলি উৎসব বা ‘মাহা সাংগ্রেং পোয়ে’। এ উৎসবকে ঘিরে রাখাইন পল্লীগুলোতে বইছে আনন্দ-উচ্ছ্বাস। নাচে-গানে মেতে উঠেছে শিশু-কিশোর ও তরুণ-তরুণী। রাখাইন সম্প্রদায়ের পাশাপাশি স্থানীয় লোকজন ও পর্যটকদের পদভারে মুখরিত উৎসবস্থল।

জানা যায়, রাখাইন বর্ষ ১৩৮৩ সনকে বিদায় জানিয়ে ১৩৮৪ কে স্বাগত জানাতে রাখাইন সম্প্রদায়ের এই জলকেলি উৎসব। ১৭ এপ্রিল নানা ধর্মীয় আচার অনুষ্ঠান শেষে শুরু হয় তিন দিনের এই উৎসব। সদরসহ ৯ উপজেলার রাখাইন পল্লীর অনন্ত ৫০টি প্যান্ডেলে উৎসব পালিত হচ্ছে। এতে তরুণ-তরুণীদের উপস্থিতি সবচেয়ে বেশি।

বিজ্ঞাপন

উৎসবে জলকেলির পাশাপাশি রাখাইন সম্প্রদায়ের ঐতিহ্যবাহী নানা সাংস্কৃতিক পরিবেশন ছিল বেশি আকর্ষনীয়। পুরাতন সব দুঃখ-কষ্ট মুছে নতুন বছরকে স্বাগত জানাতে মেতেছে রাখাইন সম্প্রদায়।

রাখাইন তরুণী প্র-ফো-সেন রাখাইন জানান, উৎসবটি তাদের কাছে খুবই আনন্দের। এটি একটি মিলনমেলা। এই উৎসবের মাধ্যমে পুরাতন সব দুঃখ-কষ্ট-পাপ মুছে নতুন বছরকে স্বাগত জানানো হয়।

উৎসবের নিরাপত্তায় প্রশাসনের সহযোগিতায় কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি সবাইকে জলকেলি উৎসবের শুভেচ্ছা জানিয়েছেন আয়োজক কমিটির নেতা কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক মংএখেন রাখাইন।

নিরাপত্তার প্রসঙ্গে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষণ কান্তি দাশ জানান, প্রশাসনের শতভাগ নিরাপত্তা নিশ্চিতের মধ্য দিয়ে আনন্দ রাখাইনদের ঐতিহ্যবাহী জলকেলি উৎসব পালন করা হচ্ছে। কক্সবাজার সদরসহ প্রত্যেক উপজেলার যেখানে যেখানে জলকেলি হচ্ছে সবখানেই নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। এটি রাখাইনদের ধর্মীয় উৎসব না হলেও সামাজিক রীতি অনুযায়ী প্রতি বছর ঐতিহ্যবাহী এই জলকেলি উৎসব পালন করা হয়। এটি একটি সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

জলকেলি উৎসব মঙ্গলজলে পরিশুদ্ধি রাখাইন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর