Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুয়েকদিনের মধ্যেই সহনীয় হবে যানজট: স্বরাষ্ট্রমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ এপ্রিল ২০২২ ১৬:৫৫

ঢাকা: মহামারি কাটিয়ে দীর্ঘ সময় পর স্কুল-কলেজ, গণপরিবহন চালুর পর থেকেই তীব্র যানজট শুরু হয়েছে রাজধানীতে। গত এক মাস ধরে সড়ক-মহাসড়ক থেকে শুরু করে অলিগলি পর্যন্ত সবখানে যানজটের কারণে চলছে অবরুদ্ধ দশা। ১০ মিনিটের পথ পেরোতে পেরিয়ে যাচ্ছে ঘণ্টার পর ঘণ্টা, তবু পৌঁছানো যাচ্ছে না গন্তব্যে। রমজান শুরুর পর এই যানজট আরও তীব্র হয়েছে। সবার আশঙ্কা, ইদুল ফিতর আসতে আসতে যানজটে ঢাকা অচল হয়ে যাবে।

এমন যখন পরিস্থিতি, তখন অবশ্য আশার বাণী শোনাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি রাজধানীবাসীকে আশ্বস্ত করে বলেছেন, দুয়েকদিনের মধ্যেই যানজটের দুর্ভোগ থেকে মুক্তি পাবে রাজধানীবাসী।

মঙ্গলবার (১৯ এপ্রিল) সচিবালয়ে অনুষ্ঠিত এক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। বৈঠকে আসন্ন ইদুল ফিতরে দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থতি পর্যালোচনা, ঈদের আগে গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ, সড়ক-মহাসড়ক নিরাপদ ও যানজটমুক্ত রাখাসহ প্রাসঙ্গিক অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে রাজধানীর যানজট পরিস্থিতির অন্যতম কারণ— ঢাকা শহরে অনেকগুলো উন্নয়ন কাজ চলমান। এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল ও ফ্লাইওভারগুলোর কারণে কিছু প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। এই যানজটের সেটি একটি কারণ। তাছাড়া অনেকদিন পর স্কুল-কলেজ ও গণপরিবহনসহ সবকিছু খুলে গেছে। আবার ইদ আসছে। সব মিলিয়ে একসঙ্গে চাপ পড়েছে সড়কে।

আসাদুজ্জামান খান বলেন, যানজট নিরসনে ট্রাফিক পুলিশ ও নিরাপত্তা বাহিনী যথাসাধ্য কাজ করছে। ইদ সামনে রেখে যানজট কীভাবে সহনীয় রাখা যায়, সে বিষয়ে ট্রাফিক বিভাগ আগামী সাত দিনের মধ্যে একটি কর্মপদ্ধতি ঠিক করবে। আশা করি দুয়েকদিনের মধ্যে যানজট অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে।

মহাসড়কগুলোর প্রসঙ্গ তুলে ধরে মন্ত্রী আরও বলেন, হাইওয়ের প্রধান প্রকৌশলীর সঙ্গে আমাদের কথা হয়েছে। তিনি নিশ্চিত করেছেন, ২৫ এপ্রিলের মধ্যে সবগুলো রাস্তা সচল হবে। যেসব সড়কে খানাখন্দ রয়েছে, সেগুলো সংস্কার করা হবে। ২৫ এপ্রিলের মধ্যে সব মহাসড়ক চালুর বিষয়টি কার্যকর করার জন্য আগামীকাল বা পরশুর মধ্যে তারা আবারও বসবেন। যদি কোনো অসুবিধা পাওয়া যায়, সেটি চিহ্নিত করে সমাধানে ব্যবস্থা নেবেন। আশা করা যায়, এতে যানজট নিরসন হবে।

সারাবাংলা/জেআর/টিআর

টপ নিউজ ঢাকার যানজট স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর