Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেপাল থেকে বিদ্যুৎ আমদানির প্রক্রিয়া চূড়ান্ত

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ এপ্রিল ২০২২ ১৬:৫৭

ফাইল ছবি

ঢাকা: দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে সরকার প্রতিবেশী দেশগুলো থেকে বিদ্যুৎ আমদানির উদ্যোগ নিয়েছে। তারই অংশ হিসেবে বাংলাদেশ ভারত থেকে বিদ্যুৎ আমদানি করছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রি নসরুল হামিদ জানিয়েছেন, এরই ধারাবাহিকতায় নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত করা হয়েছে। পাশাপাশি ভুটান থেকে জল বিদ্যুৎ আমদানির জন্য একটি সমঝোতা স্মারকে সই প্রক্রিয়াধীন রয়েছে।

বিজ্ঞাপন

বুধবার ( ২০ এপ্রিল) ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনোমিক কো অপারেশন (বিমসটেক) এর জ্বালানি মন্ত্রীদের তৃতীয় সভায় দেওয়া বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ আঞ্চলিক ও উপ আঞ্চলিক সহযোগিতাকে সবসময়ই গুরুত্ব দেয় উল্লেখ করে প্রতিমন্ত্রী আরও বলেন, আঞ্চলিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধি বাড়াতে বিমসটেকের সহযোগিতা বাড়াতে হবে।

তিনি বলেন, সমস্যাগুলো দ্রুত, সমষ্টিগত এবং দৃঢ়তার সঙ্গে সমাধানের উদ্যোগ নিতে হবে। নিয়মিত বৈঠক, বার্ষিক ইভেন্ট কেলেন্ডার, ই- লাইব্রেরি, অভিজ্ঞতা বিনিময় ও প্রশিক্ষণ বিমসটেককে আরও গতিশীল করবে।

নসরুল হামিদ বলেন, টেকসই উন্নয়নের জন্য জ্বালানির টেকসই সরবরাহ অপরিহার্য। সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং টেকসই জ্বালানির প্রবেশাধিকার নিশ্চিত করতে হলে সহযোগিতার ক্ষেত্র বাড়াতে হবে। বিমসটেক প্ল্যাটফর্মটি ব্যবহার করে সদস্য দেশগুলো নিজেদের অর্থনৈতিক ও কারিগরি অবস্থার উন্নতি করতে পারবে, বিদ্যমান চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠে চ্যালেঞ্জ কে সুযোগে পরিণত করতে পারবে।

বিমসটেকের জ্বালানি মন্ত্রী পর্যায় তৃতীয় সভায় বিমসটেক গ্রিড ইন্টারকানেকশন, এশিয়ান উন্নয়ন ব্যাংকের সহায়তায় বিমসটেক গ্রিড ইন্টারকানেকশন মহাপরিকল্পনা, বিদ্যুৎ সঞ্চালন, বিনিময় ও মূল্য, জ্বালানি সহযোগিতার জন্য পরিকল্পনা, বিমসটেক জ্বালানি কেন্দ্র স্থাপন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। নেপালের জ্বালানি পানি সম্পদ ও সেচমন্ত্রী ফামফা ভূশালের সভাপতিত্বে ভার্চুয়াল ওই বৈঠকে ভুটানের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব দাশু কারমা শেরিং , ভারতের বিদ্যুৎ মন্ত্রীর আর কে সিং ,মায়ানমারের বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী ইয় অং থান ও , শ্রীলংকার বিদ্যুৎসচিব ওয়াসানথা পেরেরা , থাইল্যান্ডের জ্বালানি মন্ত্রণালয়ের স্থায়ী সচিব কুলিত সোমবাতশিরি (ও বিমসটেক এর মহাসচিব তেঞ্জিন লেকফিল বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএসএ

টপ নিউজ নেপাল থেকে বিদ্যুৎ আমদানি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর