Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সর্বোচ্চ ৫ শতাংশ কমতে পারবে সিকিউরিটিজের দাম

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ এপ্রিল ২০২২ ১৯:১৩

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সিকিউরিটিজ দাম কমার সর্বোচ্চ সীমা ২ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

দাম কমার এই সীমা আগামীকাল বৃহস্পতিবার (২১ এপ্রিল) থেকে কার্যকর হবে। ফলে আজ বুধবারের (২০ এপ্রিল) ক্লোজিং প্রাইসের ওপর ভিত্তি করে আগামীকাল কোনো শেয়ারের দাম সর্বোচ্চ ৫ শতাংশ কমতে পারবে।

মঙ্গলবার বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সইয়ে এ সংক্রান্ত নির্দেশনা জারি হয়েছে।

এর আগে গত ৮ মার্চ পুঁজিবাজারের নেতিবাচক অবস্থা সামলাতে দাম কমার সর্বোচ্চ সীমা ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করেছিল কমিশন। এরও আগে ২০২১ সালে সর্বোচ্চ দরপতনের ২ শতাংশ সীমা বেঁধে দিয়েছিল কমিশন। ওই বছরে প্রথম ও দ্বিতীয় দফায় ফ্লোর প্রাইস তুলে নেওয়া কোম্পানিগুলোর ওপর এই সীমা আরোপ করা হয়েছিল।

জানা গেছে, ২০২০ সালে দেশে মহামারি করোনাভাইরাসের প্রকোপের ফলে পুঁজিবাজারে পতন ঠেকাতে ওই বছরের ১৯ মার্চ প্রতিটি কোম্পানির শেয়ারের সর্বনিম্ন দাম বেঁধে দিয়ে ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেয়। এরপরে ২০২১ সালের ৭ এপ্রিল প্রথম দফায় ৬৬টি ও ৩ জুন দ্বিতীয় দফায় ফ্লোর প্রাইসে থাকা বাকি ৩০ কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের নির্দেশনা প্রত্যাহার করে নেয় কমিশন। এরপরে গত ১৭ জুন সব সিকিউরিটিজের ওপর স্বাভাবিক সার্কিট ব্রেকার আরোপ করা হয়।

স্বাভাবিক সময়ে ২০০ টাকার মধ্যে থাকা সিকিউরিটিজের উত্থান-পতনের সীমা (সার্কিট ব্রেকার) ১০ শতাংশ। অর্থাৎ যেসব প্রতিষ্ঠানের শেয়ার বা ইউনিটের দাম ২০০ টাকার মধ্যে, সেসব শেয়ার বা ইউনিটের দাম একদিনে সর্বোচ্চ ১০ শতাংশ বাড়তে বা কমতে পারবে।

বিজ্ঞাপন

এছাড়া ২০০ থেকে ৫০০ টাকার মধ্যে থাকা সিকিউরিটিজের সার্কিট ব্রেকার ৮ দশমিক ৭৫ শতাংশ, ৫০০ থেকে ১০০০ টাকার সিকিউরিটিজের ক্ষেত্রে সার্কিট ব্রেকার ৭ দশমিক ৭০ শতাংশ, ১০০০ থেকে ২০০০ টাকার সিকিউরিটিজের ক্ষেত্রে সার্কিট ব্রেকার ৬ দশমিক ২৫ শতাংশ, ২০০০ থেকে ৫০০০ হাজার টাকার সিকিউরিটিজের ক্ষেত্রে সার্কিট ব্রেকার ৫ শতাংশ ও ৫০০০ টাকার ওপরে সিকিউরিটিজের ক্ষেত্রে সার্কিট ব্রেকার ৩ দশমিক ৭৫ শতাংশ।

সারাবাংলা/জিএস/টিআর

দাম কমার সীমা সিকিউরিটিজের দাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর