Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংবাদিকদের ওপর হামলায় তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির বিক্ষোভ

তিতুমীর কলেজ করেসপন্ডেন্ট
২১ এপ্রিল ২০২২ ১৬:৪৭

নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও শিক্ষার্থীদের সংঘর্ষে ঘটনায় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে হামলার শিকার হয়েছেন ডজনখানেক সংবাদকর্মী। এই হামলার প্রতিবাদ ও হামলাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে তিতুমীর কলেজের সামনের সড়কে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। কর্মসূচি থেকে ৬ দফা দাবিও পেশ করেন সাংবাদিকরা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির উপদেষ্টা ও সাবেক সভাপতি শামিম হোসেন শিশির, বর্তমান সাধারণ সম্পাদক রাব্বি হোসেন, সহসভাপতি মামুন সোহাগ, অর্থ সম্পাদক নিফাত সুলতানা, প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক মামুনুর রশিদ, কার্যনির্বাহী সদস্য মামুনুর হৃদয়। এছাড়া সমিতির সদস্য মাঈদুল ইসলাম, মোহাম্মদ রায়হান, হাসান সিকদার, সাব্বির আহমেদ শান্ত, সাকিল আহমেদ, সাহেদ বাবুসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে যে ছয়টি দাবি জানানো হয় সেগুলো হলো— সাংবাদিকদের ওপর হামলা পরিকল্পিত কি না, তা খতিয়ে দেখতে হবে; হামলাকারী দোকানকর্মীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে; হামলায় আহত সাংবাদিকদের ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে; ভবিষ্যতে সাংবাদিকদের ওপর পেশাগত দায়িত্বপালনকালে হামলা রুখতে কঠোর ভূমিকা রাখতে হবে; পেশাগত দায়িত্ব পালনের সময় হামলা ঠেকাতে একটি আইন তৈরি করতে হবে এবং তদন্ত কমিটিতে সময়ক্ষেপণ না করে ফুটেজ দেখে দ্রুত বিচারের মুখোমুখি করতে হবে; এবং ব্যবসায়ী-শিক্ষার্থী সংঘর্ষে আহত শিক্ষার্থী ও নিহতদের ক্ষতিপূরণ দেওয়ার স্পষ্ট ঘোষণা দিতে হবে।

তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন নিশাদের সঞ্চালনায় মানববন্ধনে সাংবাদিকদের ওপর হামলায় জড়িতদের অনতিবিলম্বে খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানান তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক রাব্বি হোসেন। তিনি বলেন, সাংবাদিকরা সমাজের বিবেক। এই বিবেক একবার মাঠে নেমে গেলে পরিস্থিতি বেগতিক হবে। তাই সবাইকে দায়িত্বশীল হওয়ার আহ্বান জানাই।

বিজ্ঞাপন

রাব্বি হোসেন আরও বলেন, তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সহসভাপতি ও দৈনিক সময়ের আলো পত্রিকার নিজস্ব প্রতিবেদক মামুন সোহাগের ওপরেও হামলা করা হয়েছে। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাই এবং এই হামলায় জড়িতদের শাস্তির দাবি জানাই।

তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাবেক সভাপতি শামিম হোসেন শিশির বলেন, আমরা দেখেছি অতীতেও সাংবাদিকদের ওপর অনেক হামলা করা হয়েছে। কিন্তু এর কোনো সুষ্ঠু সুরাহা হয়নি।

তিনি বলেন, নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় সাংবাদিকরা তথ্য সংগ্রহের জন্য গিয়েছিলেন। কিন্তু সেই তথ্য সংগ্রহ করতে গিয়ে সাংবাদিকরা যে হামলার শিকার হয়েছে, এটি কোনোভাবেই কাম্য নয়। ভবিষ্যতে যেন সাংবাদিকদের ওপর কোনো হামলা করা না হয়, সেজন্য আমরা একটি সুষ্ঠু আইন চাই।

সারাবাংলা/এনএসএম/টিআর

তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি সাংবাদিকদের ওপর হামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর