Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ দিনে হাইকোর্টের ১৩ বেঞ্চে সাড়ে ৮ হাজার মামলা নিষ্পত্তি

স্টাফ করেসপন্ডেন্ট
২২ এপ্রিল ২০২২ ০৮:৫৬

ফাইল ছবি

ঢাকা: দুই কার্যদিবসে হাইকোর্টের ১৩ বেঞ্চে ৮ হাজার ৫১৭টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। এর মধ্যে গত ২০ এপ্রিল এক কার্যদিবসে ১ হাজার ৪৯৮টি মামলা নিষ্পত্তি করেন বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও আপিল বিভাগের রেজিস্ট্রার মুহাম্মদ সাইফুর রহমান বৃহস্পতিবার (২১ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ৮ হাজার ৫১৭টি ফৌজদারি বিবিধ মামলা হাইকোর্ট বিভাগের ১৩টি বেঞ্চে ২০ ও ২১ এপ্রিল— এই দুই কার্যদিবসে নিষ্পত্তি হয়েছে।

সুপ্রিম কোর্ট সূত্রে জানা যায়, হত্যা, ধর্ষণ, মানব পাচার, মাদকের মামলায় অন্তর্বর্তীকালীন জামিন নেওয়ার পর এ-সংক্রান্ত রুল বছরের পর বছর অনিষ্পন্ন অবস্থায় পড়ে ছিল। সংশ্লিষ্ট মামলায় একবার জামিন মঞ্জুর হওয়ার পর তা বিভিন্ন সময়ে বর্ধিত হয়েছে। কিন্তু প্রথমবার জামিনের সময় জারি হওয়া রুল আর নিষ্পত্তি হয়নি। এ রকম হাজার হাজার রুল অনিষ্পন্ন অবস্থায় পড়ে আছে। এর কারণে হাইকোর্ট বিভাগের মামলার স্তূপ বাড়ছে।

সম্প্রতি প্রধান বিচারপতি মামলাজট নিরসনের উদ্যোগ নেন। এরই অংশ হিসেবে জামিন সংক্রান্ত মামলার সেসব পুরোনো রুল নিষ্পত্তির জন্য গত ১৭ এপ্রিল ১৩টি বেঞ্চ গঠন করেন। ওই ১৩টি বেঞ্চে বুধ ও বৃহস্পতিবার ৪৯৮ ধারা সংক্রান্ত ফৌজদারি বিবিধ মামলা নিষ্পত্তির দায়িত্ব দেওয়া হয়। এসব বেঞ্চকে ৪৯৮ ধারায় জামিন সংক্রান্ত ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের ফৌজদারি বিবিধ মামলা নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়।

সারাবাংলা/কেআইএফ/টিআর

টপ নিউজ মামলা নিষ্পত্তি হাইকোর্ট বেঞ্চ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর