Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দ্রুতই শুরু হবে বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৩ এপ্রিল ২০২২ ১৫:৫৩

বগুড়া: বগুড়াসহ এ অঞ্চলের মানুষদের বহুল প্রতিক্ষিত বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ প্রকল্পের কাজ দ্রুতই শুরু হচ্ছে। ইতোমধ্যে প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের সর্বশেষ পর্যায়ের কাজ চলছে। রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন শনিবার (২৩ এপ্রিল) এই প্রকল্পের বগুড়া ও সিরাজগঞ্জ অংশের অ্যালাইনমেন্ট ও প্রস্তাবিত নতুন রেল জংশন পরিদর্শনকালে জানান, এর বাস্তবায়ন কাজ চলতি বছরের শেষ নাগাদ শুরু হতে পারে।

প্রকল্পের বগুড়া অংশ পরিদর্শন কালে তিনি বলেন, এটি শুধু বগুড়াবাসীর চাহিদা নয়, গোটা উত্তরাঞ্চলের লোকজনের দাবি। প্রধানমন্ত্রী এ অঞ্চলের দাবি এবং চাহিদা বিবেচনা করে এই প্রকল্পের ঘোষণা দিয়েছিলেন। এটি এখন বাস্তবায়নের পথে।

এদিকে, ভারত সরকারের লাইন অব ক্রেডিটে বগুড়া-সিরাজগঞ্জ ডুয়েলগেজ রেলপথ নির্মাণ প্রকল্প পরিদর্শনে রেলমন্ত্রী শনিবার সকালে ঢাকা থেকে বগুড়া আসেন। তিনি এর অ্যালাইনমেন্ট পরিদর্শন করেন। রেল লাইনের কারণে বগুড়ার যানজট পরিস্থিতি জানতে শহরের কয়েকটি রেলগেট ও সড়ক পরিদর্শনসহ বগুড়া অংশে সম্ভাব্য আন্ডারপাস ও ওভারপাসের জন্য কয়েকটি পয়েন্টও দেখেন।

পরে, তিনি বগুড়া রেলস্টেশনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, নকশাসহ প্রয়োজনীয় সব কিছু চূড়ান্ত করার কাজ চলছে। সবকিছু মিলিয়ে এর ব্যয় হবে প্রায় ছয় হাজার কোটি টাকা।

তিনি জানান, এই প্রকল্প বাস্তবায়ন হলে বগুড়া থেকে রেলপথে ঢাকা যাওয়ার জন্য প্রায় ১২০ কিলোমিটার দূরত্ব কমবে। এতে যাতায়াত সময় অনেক কমবে।

মন্ত্রীর সঙ্গে এ সময় প্রকল্প পরিচালক মো. সুবক্তাগীন, প্রকল্পের ভারতীয় ডেপুটি টিম লিডার কে শ্রীনিবাস রাও, বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, রেলওয়ে পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার, বগুড়া জেলা আওয়ামীলী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী পরে বগুড়া-সিরাজগঞ্জ রেলওয়ে প্রকল্পের টেক অফ পয়েন্টে বগুড়ার রানীরহাটে প্রস্তাবিত রেল জংশন পরিশর্দন করেন।

সারাবাংলা/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর