Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাইজেরিয়ার তেল শোধানাগারে বিস্ফোরণে ১০০ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
২৫ এপ্রিল ২০২২ ০৯:৩০

নাইজেরিয়ার রিভার্স এবং ইমো প্রদেশের সীমানায় একটি বেআইনি তেল শোধনাগারে ভয়াবহ বিস্ফোরণে পুড়ে-ঝলসে শতাধিক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। নাইজেরিয়ার সরকারি কর্তৃপক্ষ এ ব্যাপারে স্পষ্ট করে কিছু বলছে না। পুলিশ বিস্ফোরণের ঘটনা স্বীকার করলেও বিস্তারিত কিছু বলছে না বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি অপরিশোধিত তেল নাইজেরিয়া থেকে উত্তোলন করা হয়। স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, যে তেল শোধনাগারটিতে বিস্ফোরণ ঘটেছে, তার কোনো অনুমোদন ছিল না। আর সেই কারণেই হয়তো মৃতের সংখ্যা নিয়ে সরকারিভাবে কোনো তালিকা বা তথ্য প্রকাশ করা হয়নি।

পুলিশের দাবি, বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে গত শুক্রবার। লেনেদেন সারতে বেআইনি তেলের কারবারিরা সেখানে জড়ো হয়েছিল। আর সেই সময়েই বিস্ফোরণ ঘটে।

প্রসঙ্গত, বেআইনি তেলের ব্যবসা নাইজেরিয়ায় নতুন কিছু নয়। বিভিন্ন বৈধ সংস্থা তেল উত্তোলনের জন্য মাটির নিচে পাইপলাইন বসায়। দুষ্কৃতিকারীরা সেই পাইপলাইন ফুটো করে বা ভেঙে সেখান থেকে বেআইনিভাবে তেল চুরি করে। পরে সেই তেল কালোবাজারে মোটা টাকায় বিক্রি করা হয়। এর পেছনে একাধিক চক্র রয়েছে বলে অভিযোগ। সেই দলে একেবারে ছিঁচকে চোর থেকে শুরু করে স্থানীয় প্রভাবশালী, জড়িত রয়েছে সবাই। তাই সবকিছু জানার পরও প্রশাসন নির্বিকার।

ন্যদিকে, নাইজার ডেলটা জ্বালানি তেলে ভরপুর। এই অঞ্চল থেকে প্রতিদিন প্রায় ২০ লাখ ব্যারেল অপরিশোধিত খনিজ তেল উত্তোলন করা হয়। অথচ এই এলাকার বাসিন্দারা, কোনো দিন সুখের মুখ দেখেননি। তাদের সর্বক্ষণের সঙ্গী নিদারুণ দারিদ্র্য। সরকারের পক্ষ থেকে এই অঞ্চলের মানুষের অভাব, অভিযোগ মেটানোর কোনো উদ্যোগই নেওয়া হয়নি। বাঁচার তাগিদে এই হতদরিদ্র মানুষগুলো অসাধু পথে হাঁটতে বাধ্য হয়েছে। তেল চুরি করতে গিয়ে বহুবার বহু দুর্ঘটনা ঘটেছে। অনেক মানুষ প্রাণ হারিয়েছেন।

সারাবাংলা/একেএম

নাইজেরিয়া বিস্ফোরণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর