Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বলিখেলায় চ্যাম্পিয়ন জীবন, পরাস্ত শাহজালাল

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ এপ্রিল ২০২২ ১৮:০০

চট্টগ্রাম ব্যুরো: সোমবার বিকেল ৪টা ১৮ মিনিটে শুরু হয় ফাইনাল রাউন্ড। চূড়ান্ত পর্বে দুই প্রতিযোগী কক্সবাজারের চকরিয়ার তারিকুল ইসলাম জীবন এবং কুমিল্লার হোমনার শাহজালাল। সুঠাম দেহের দুই বলী ‘কেহ কারে নাহি ছাড়ে’ এই অবস্থা।

নগরীর লালদিঘীর পাড় গোলচত্বরে মঞ্চের চারপাশে অবস্থান নেয়া দর্শকদের অধীর প্রতীক্ষা। টানটান উত্তেজনা। টানা ১৫ মিনিটের কিছু বেশি খেলার পর ২-০ পয়েন্টে প্রধান রেফারি আব্দুল মালেক বিজয়ী ঘোষণা করেন জীবনকে। কিন্তু দর্শকরা সেটা মেনে নেননি। কিছুক্ষণ বিরতি দিয়ে আবার শুরু হয়। তিন মিনিটে শাহজালালকে আবারও পরাস্ত করেন জীবন। রেফারি ৩-০ পয়েন্টে জীবনকে আব্দুল জব্বারের বলিখেলার ১১৩ তম আসরের চ্যাম্পিয়ন ঘোষণা করেন।

বিজ্ঞাপন

দর্শকরা হাততালি দিয়ে ঢোল, বাঁশি ও ভুভুজেলা বাজিয়ে উল্লাস প্রকাশ করে বিজয়ী জীবনকে অভিনন্দন জানান।

২০১৯ সালেও চ্যাম্পিয়ন হয়েছিলেন জীবন। তবে পরের বছর জীবনকে পরাস্ত করে চ্যাম্পিয়ন হয়েছিলেন শাহজালাল।

গতবার শাহজালাল বলির কাছে শিরোপা হাতছাড়া হওয়া জীবন এবার সেই শাহজালালকে হারিয়ে চ্যাম্পিয়ন হতে পেরে দারুণ খুশি। চ্যাম্পিয়ন হওয়ার পর অনুভূতি প্রকাশ করে তিনি বলেন, ‘খুবই ভালো লাগছে। স্বপ্ন ছিল এই জব্বারের বলিখেলায় চ্যাম্পিয়ন হবো। অবশেষে চ্যাম্পিয়ন হতে পেরে ভীষণ খুশি হয়েছি। এর আগে চ্যাম্পিয়ন হতে না পেরে শপথ নিয়েছিলাম। এবার জিতবই। আল্লাহ আমার দোয়া কবুল করেছে।’

বৃটিশ শাসনের বিরুদ্ধে যুবসমাজকে জাগাতে ১৯০৯ সালে শুরু হওয়া এই আব্দুল জব্বারের বলী খেলার এবার ১১৩তম আসর অনুষ্ঠিত হয়েছে। গত দুই বছর করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে বলিখেলা অনুষ্ঠিত হয়নি। এবার চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী দায়িত্ব নিয়ে সার্বিক সহযোগিতা দিয়ে বলিখেলা ও বৈশাখী মেলার আয়োজন করেন।

বিজ্ঞাপন

তবে এবার বলিখেলা উপভোগ করতে জনসমাগম অন্যান্য বছরের চেয়ে কম ছিল। বলিখেলাও সুশঙ্খল ছিল না।

২০ ফুট উঁচু ও ২০ বর্গফুটের বালির মঞ্চে চার রাউন্ডে বিভক্ত খেলায় অংশ নিয়েছেন ৭২ জন বলি। এর মধ্যে প্রথম রাউন্ড কিংবা প্রাথমিক রাউন্ডে নিয়েছেন ৭৮ জন এবং চ্যালেঞ্জ রাউন্ডে ৮ জন। চ্যালেঞ্জ রাউন্ড থেকেই বিজয়ী চারজন অংশ নেন সেমিফাইনালে। বিজয়ী শাহজালাল ও জীবন অংশ নেন ফাইনাল রাউন্ডে।

শাহজালালকে ধরাশায়ী করে জীবন জিতে নিয়েছেন প্রথম পুরস্কার ২৫ হাজার টাকা ও ক্রেস্ট। চ্যাম্পিয়ন ও রানার্স আপের পাশাপাশি পুরস্কৃত করা হয় চূড়ান্ত পর্বে অংশ নেওয়া ৪০ বলিকে। এছাড়া রানার্স আপ শাহজাহান বলি পেয়েছেন ১৫ হাজার টাকা। এবার তৃতীয় ও চতুর্থ হওয়া বলিকেও যথাক্রমে ছয় ও পাঁচ হাজার টাকা পুরস্কার দেয়া হয়।

এর আগে বিকেল সোয়া তিনটায় চট্টগ্রাম নগর পুলিশের কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলিখেলার উদ্বোধন করেন। এসময় মঞ্চে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি স্থানীয় কাউন্সিলর জহরলাল হাজারীও ছিলেন।

সিটি মেয়র বলিদের হাতে পুরস্কার তুলে দেন। এসময় তিনি আগামী বছর থেকে বলিদের জন্য পুরস্কারের অর্থ আরও বাড়ানোর ঘোষণা দেন।

বলিখেলা উপলক্ষে রোববার থেকে শুরু হওয়া তিনদিনের বৈশাখী মেলা সোমবার দ্বিতীয় দিনে আরও জমে উঠেছে। দিনভর ক্রেতাদের পদচারণায় মুখর ছিল মেলা প্রাঙ্গন। মেলা মঙ্গলবারও চলবে।

সারাবাংলা/আরডি/এমও

টপ নিউজ বলিখেলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর