Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাহাজভাঙা শিল্পে আগ্রহ দেখিয়েছে নরওয়ে

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ এপ্রিল ২০২২ ২০:১৮

ঢাকা: বাংলাদেশের জাহাজ ভাঙা শিল্পে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে নরওয়ে। ঢাকায় সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যানেকিন হুইটফেল্ড বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে এই আগ্রহের কথা জানান। এ ছাড়াও দুই দেশ নিজেদের মধ্যে অর্থনৈতিক অংশীদারিত্ব আরও বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে।

সোমবার (২৫ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ ও নরওয়ের দুই পররাষ্ট্রমন্ত্রী বাণিজ্য, বিনিয়োগ এবং সামুদ্রিকখাতে সহযোগিতার মাধ্যমে অর্থনৈতিক অংশীদারিত্ব আরও সম্প্রসারিত করতে আগ্রহ প্রকাশ করেছেন।

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীকে আরএমজি সেক্টরে নিরাপত্তা ও গ্রিন প্রোডাকশন সুবিধা নির্মাণে গৃহীত ব্যবস্থা সম্পর্কে অবহিত করেন। সামুদ্রিক নবায়নযোগ্য জ্বালানি ও জাহাজ ভাঙ্গা শিল্পে আগ্রহ প্রকাশ করে নরওয়ে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে হংকং কনভেনশন অনুসমর্থনের বিষয়ে বাংলাদেশের পরিকল্পনার বিষয়ে খোঁজ নেন।

এরপর পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সংকট তুলে ধরেন। মানবিক কারণে বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য উদর ভাবে প্রশংসা করে নরওয়ে।

মিয়ানমারে তাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে অগ্রাধিকার স্বীকার করেন। এর আগে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

তারা ইউক্রেনে একটি কার্যকর যুদ্ধবিরতির জন্য অগ্রাধিকারের ওপর জোর দেন। সেখানে চলমান যুদ্ধ ও বিপর্যস্ত মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী পরে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, বাংলাদেশ ও নরওয়ের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করতে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন।

সারাবাংলা/টিএস/একে

জাহাজভাঙা শিল্প টপ নিউজ নরওয়ে নরওয়ের আগ্রহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর