Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক
২৬ এপ্রিল ২০২২ ১৩:২০

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে আনুষ্ঠানিকভাবে প্রত্যয়িত জাপানি নারী কেন তানাকা ১১৯ বছর বয়সে মারা গেছেন। গত ১৯ এপ্রিল তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয়। কেন তানাকার জন্ম ১৯০৩ সালে।

১৯ বছর বয়সে বিয়ে করেন কেন তানাকা। স্বামী ছিলেন চাল ব্যবসায়ী। তানাকা নিজেও নুডলস শপ আর রাইস কেকের দোকানের মালিক ছিলেন। তানাকার ১০৩ বছর বয়সে তার স্বামী মারা যান। এক দত্তকসহ তাদের ছিল পাঁচ সন্তান।

তানাকার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ। গিনেস ওয়ার্ল্ডের তথ্য অনুযায়ী, ২০১৬ সালে বিশ্বের বয়স্ক ব্যক্তি হিসেবে রেকর্ড গড়েন তানাকা। ওই বছরই এ রেকর্ড নথিভুক্ত করা হয়। তানাকার মৃত্যুর কারণে বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক এখন ১১৮ বছর বয়সী ফরাসি নান লুসিল র‍্যান্ডন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড জানিয়েছে, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী কেন তানাকা বিশ্বের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ সময় বেঁচে থাকার রেকর্ড গড়েছিলেন। সবচেয়ে বেশি ১২২ বছর বেঁচে থাকার রেকর্ড গড়েছিলেন ফরাসি নারী জান ক্যাঁমট।

কেন তানাকার ১১৯ বছরের জীবন অবশ্য নির্বিঘ্নে কাটেনি। জীবনে দুইবার তিনি ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। জীবনে দেখেছে দু’টি বিশ্বযুদ্ধ। দু’টি বিশ্বযুদ্ধেই তার দেশ জাপান সক্রিয়ভাবে অংশ নিয়েছিল।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর