Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইদে শ্রমিকদের জন্য বিশেষ ট্রেন চায় বিজিএমইএ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৬ এপ্রিল ২০২২ ২১:১৫

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে বিজিএমইএ প্রতিনিধিদের সাক্ষাৎ

ঢাকা: পোশাক শ্রমিকদের ইদযাত্রা সহজ করতে বিশেষ ট্রেন চায় পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। একইসঙ্গে সব ট্রেনে আরও বেশি কোচ বা বগি যুক্ত করার অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (২৬ এপ্রিল) বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ’র একটি প্রতিনিধিদল ঢাকায় রেলভবনে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে সাক্ষাৎকালে এ অনুরোধ জানায়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ইদুল ফিতরের আগে যাত্রীদের, বিশেষ করে পোশাক শ্রমিকদের যাতায়াত সহজ করতে বিশেষ রেল পরিষেবা পরিচালনা এবং রেল পরিষেবায় আরও কোচ যুক্ত করার জন্য সরকারকে অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেন, উত্তরবঙ্গের রুটে রেলের ধারণ ক্ষমতা বাড়ানো হলে তা বিপুল সংখ্যক শ্রমিক ভাইবোনকে তাদের নিজ নিজ গ্রামে যেতে সাহায্য করবে। সেখানে তারা প্রিয়জন ও আত্মীয় স্বজনের সঙ্গে ইদের আনন্দ উপভোগ করবেন।

বৈঠকে বিজিএমইএ’র পরিচালক আসিফ আশরাফ ও পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খানও উপস্থিত ছিলেন। বৈঠকে ফারুক হাসান যাত্রী ও মালামাল পরিবহনের জন্য ক্রমাগত বাড়তে থাকা চাহিদা পূরণে চলমান রেলওয়ে উন্নয়ন প্রকল্পগুলো সম্ভাব্য স্বল্পতম সময়ের মধ্যে সমাপ্ত করার জন্য আবারও অনুরোধ জানান।

এ বিষয়ে ফারুক হাসান বলেন, নতুন রেলপথ নির্মাণ, একক লাইনকে ডাবল ট্র্যাকে উন্নীতকরণ এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েল গেজে রূপান্তরের প্রকল্পগুলো দেশের ভেতরে যোগাযোগ ব্যবস্থা এবং প্রতিবেশী ভারতের সঙ্গে যোগাযোগ ব্যবস্থায় লক্ষ্যণীয় উন্নতি ঘটাবে, যা আঞ্চলিক বাণিজ্য বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, প্রকল্পগুলো সমাপ্ত হওয়ার পরে বাণিজ্য বৃদ্ধি পাবে। কারণ রেল মালামাল পরিবহনের জন্য একটি নিরাপদ, মূল্য সাশ্রয়ী ও সময় সাশ্রয়ী পরিবহন। বাংলাদেশ ও ভারতের মধ্যে যোগাযোগ বাড়াতে সরকারের গৃহীত রেলওয়ে উন্নয়ন প্রকল্পগুলো ভারত থেকে তৈরি পোশাক শিল্পের কাঁচামাল ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহনের সুবিধা প্রদান করবে।

সারাবাংলা/ইএইচটি/এনএস

ইদযাত্রা পোশাক শ্রমিক

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর