Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রাশিয়ায় হামলার জন্য ইউক্রেনকে উসকানি দিচ্ছে যুক্তরাজ্য’

আন্তর্জাতিক ডেস্ক
২৭ এপ্রিল ২০২২ ১৩:৪২

ছবি: বিবিসি

যুক্তরাজ্যের বিরুদ্ধে রাশিয়ার ভূখণ্ডে হামলার জন্য ইউক্রেনকে উসকানি দেওয়ার অভিযোগ রুশ সরকারের। আর এ ধরনের হামলা হলে কিয়েভের সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রে হামলা চালাতে সেনাবাহিনী প্রস্তুত বলে সতর্ক করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর বিবিসি।

প্রতিশোধ নেওয়ার এই সিদ্ধান্তে ওই কেন্দ্রগুলোতে উপস্থিত পশ্চিমা উপদেষ্টাদের কোনো প্রভাবিত করবে না বলেও মন্তব্য করে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি জানায়, ‘লন্ডন সরাসরি কিয়েভের শাসকদের এই ধরনের (রাশিয়ার ভূখণ্ডে হামলা) কর্মকাণ্ডের জন্য উসকানি দিচ্ছে। আর যদি তা বাস্তবায়ন করা হয়। তাহলে আমরাও সমান প্রতিক্রিয়া দেখাবো।’

ইউক্রেনের রাজধানী কিয়েভের এ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া কেন্দ্রগুলোতে দূর-পাল্লার অস্ত্র ব্যবহার করে প্রতিশোধমূলক হামলা চালাতে রাশিয়ার সশস্ত্র বাহিনী প্রস্তুত রয়েছে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়।

এর আগে, যুক্তরাজ্যের সরবরাহ করা অস্ত্র দিয়ে রাশিয়ার সামরিক স্থাপনা হামলা চালাতে ইউক্রেনের কোনো বাধা নেই বলে মন্তব্য করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেমস হেপ্পি। এর পরপরই এই সতর্কবার্তা উচ্চারণ করল রাশিয়া।

এ বিষয়ে জেমস হেপ্পি বলেন, সরবরাহ লাইন ব্যাহত করার জন্য ইউক্রেনের সামরিক হামলা ছিল যুদ্ধের একটি বৈধ অংশ। রাশিয়ার সঙ্গে ন্যাটোর বিরোধ সংক্রান্ত রুশ দাবিকে অবাস্তব বলে বর্ণনা করেন তিনি।

রাশিয়া দাবি করে, দেশটির বেলগোরোডে অবস্থিত একটি তেল ডিপোসহ ভূখণ্ডকে লক্ষ্য করে হামলা চালিছে ইউক্রেনীয় বাহিনী। তবে এ ধরনের হামলার তথ্য নিশ্চিত করেনি ইউক্রেন।

সারাবাংলা/এনএস

ইউক্রেন টপ নিউজ যুক্তরাজ্য রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর