Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ হাজার কোটি টাকার জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ এপ্রিল ২০২২ ১৭:৩১

ঢাকা: পৌনে চার লাখ মেট্রিক টন জ্বালানি তেল ও স্পট মার্কেট থেকে এলএনজি কার্গো আমদানিসহ ছয়টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৫ হাজার ৬৮৬ কোটি ৭১ লাখ টাকা।

বুধবার (২৭ এপ্রিল) সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় এই অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাটি অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত মো. সাবিরুল ইসলাম এক ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

মো. সাবিরুল ইসলাম বলেন, ‘বৈঠকে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) কর্তৃক দুটি প্যাকেজে পৌনে চার লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। জি-টু-জি’র আওতায় আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে আগামী মে ও জুনের জন্য এ জ্বালানি তেল কেনা হচ্ছে। এর মধ্যে প্যাকেজ-এ-এর আওতায় ইন্দোনেশিয়া‘র পিটি বুমি সিয়াক পুসাকু জেপিন থেকে ৩ লাখ মেট্রিক টন গ্যাস অয়েল (ডিজেল) আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৩ হাজার ২৭৪ কোটি ৩২ লাখ টাকা।’

তিনি জানান, এছাড়া ‘প্যাকেজ-বি’-এর আওতায় সিঙ্গাপুর-এর ‘ইউনিপেক সিঙ্গাপুর পিটিই লিমিটেড’ থেকে ৭৫ হাজার মেট্রিক টন ‘জেট এ-১’ ফুয়েল আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৭৮০ কোটি ৬ লাখ টাকা।

তিনি আরও জানান, বৈঠকে পেট্রোবাংলা কর্তৃক সিঙ্গাপুর’র ‘মেসার্স ভিটল এশিয়া পিটিই লিমিটেড থেকে একটি এলএনজি কার্গো (৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ) আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এটি চলতি পঞ্জিকা বছরের ১১তম কার্গো আমদানি। এতে ব্যয় হবে ৯৯১ কোটি ৭৬ লাখ ৮০ হাজার টাকা।

বিজ্ঞাপন

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ‘বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন’ (বিএডিসি) কর্তৃক মরক্কো’র ‘ওসিপি এসএ’ থেকে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৫৯ কোটি ৩৯ লাখ ৬৮ হাজার টাকা।

তিনি বলেন, “বৈঠকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক কাতারের ‘মুনতাজাত’ থেকে ১৫তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৪০ কোটি ৪২ লাখ ২৭ হাজার টাকা।”

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে বিসিআইসি কর্তৃক ঢাকার ‘মেসার্স পোটন ট্রেডার্স ( প্রধান সরবরাহকারী: সিঙ্গাপুর-এর ‘আরিস ফার্টিলাইজার্স গ্রুপ পিটিই লিমিটেড’) থেকে ১০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১০০ কোটি ৮০ লাখ ৮১ হাজার টাকা।

এছাড়া বৈঠকে ‘বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর’ কর্তৃক ৩ মিলিয়ন বুকলেট তৈরির কাঁচামালের পরিবর্তে তিন মিলিয়ন তৈরি ই-পাসপোর্ট বুকলেট ‘ভেরিডোস জিএমবিএইচ’ থেকে আমদানির জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৩৯ কোটি ৯৩ লাখ ৬৩ হাজার টাকা ব্যয় বৃদ্ধির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সারাবাংলা/জিএস/পিটিএম

আমদানি জ্বালানি তেল

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর