Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্মুক্ত পদ্ধতিতে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর আহ্বান ২০ সংগঠনের

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ এপ্রিল ২০২২ ২০:২৩

ফাইল ছবি

ঢাকা: উন্মুক্ত পদ্ধতিতে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর আহ্বান জানিয়েছে অভিবাসন নিয়ে কাজ করে এমন ২০ সংগঠনের মোর্চা বাংলাদেশ সিভিল সোসাইটি ফর মাইগ্রেন্টস (বিসিএসএম)। তাদের বক্তব্য, কোনো সিন্ডিকেট নয়, মালয়েশিয়ায় কর্মী পাঠাতে সকলকে সুযোগ দিতে হবে। শুরু হতে যাওয়া মালয়েশিয়ার শ্রমবাজারে আবারও সিন্ডিকেট হচ্ছে এমন খবরে উদ্বেগ প্রকাশ করে সংগঠনটি একটি বিবৃতি দিয়েছে।

বুধবার (২৭ এপিল) দেওয়া বিবৃতিতে জানানো হয়, অতীতে সিন্ডিকেটসহ যেসব কারণে মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়েছিল ভবিষ্যতে যেন ওই ঘটনার পুনরাবৃত্তি ঘটে। এর বদলে উন্মুক্ত ও স্বচ্ছভাবে যেন কর্মী পাঠানো হয়, যাতে অভিবাসী কর্মীরা ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে গুরুত্ব দিয়ে ব্যবস্থা নেবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও জানানো হয়, মালয়েশিয়ায় বাংলাদেশ থেকে কর্মী পাঠানোর জন্য ২০২১ সালের ১৯ ডিসেম্বর দুই দেশের মধ্যে সমঝোতা সই হয়। কিন্তু চার মাস পেরিয়ে গেলেও এখনো কর্মী পাঠানোর প্রক্রিয়া শুরু করা হয়নি। এর মধ্যে গণমাধ্যমে খবর সূত্রে আমরা জানতে পেরেছি যে, মালয়েশিয়া ও বাংলাদেশের জনশক্তি রফতানিকারকদের একটি অংশ সিন্ডিকেটের মাধ্যমে কর্মী পাঠাতে চায়।

তারা বিবৃতিতে বলেন, ২০১৮ সালে যে সিন্ডিকেটের তৎপরতার অভিযোগে বাংলাদেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করেছিল মালযেশিয়া, সেই একই পদ্ধতিতে ফের শ্রমবাজার নিয়ন্ত্রণের চেষ্টার খবর আমাদের উদ্বিগ্ন করে তুলেছে।

তারা আরও বলছেন, আমরা উদ্বেগের সঙ্গে বলতে চাই, শুধু এবারই নয়, এর আগে ২০১৬ সালে এবং তার আগে ২০০৬ ও ২০০৭ সালে কলিং ভিসার নামে কর্মী পাঠানোর সময় নানা অনিয়মের ঘটনা ঘটেছে। অতীত অভিজ্ঞতা থেকে দেখা যাচ্ছে যে, বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার প্রক্রিয়া এলে স্বচ্ছতার বদলে নানা অনিয়মের ঘটনা ঘটে। আমরা মনে করি মালয়েশিয়া অন্যান্য দেশ থেকে যেভাবে উন্মুক্ত পদ্ধতিতে কর্মী নিয়োগ দেয়, সেভাবে বাংলাদেশ থেকেও কর্মী নেওয়া উচিত। পাশাপাশি কর্মী নিয়োগের অনলাইন পদ্ধতি ও স্বাস্থ্য পরীক্ষার বিষয়ে বাংলাদেশের নিজস্ব পদ্ধতি থাকা উচিত যাতে কোথাও কোনো অনিয়ম বা সিন্ডিকেট হতে না পারে।

বিজ্ঞাপন

বিবৃতি দেওয়া সংগঠনগুলোর মধ্যে রয়েছে- রামরু, বাসুগ-ডায়াসপোরা অ্যান্ড ডেভেলপমেন্ট, ওয়ারবে ডেলেলপমেন্ট ফাউন্ডেশন, ব্র্যাক, আইন ও সালিস কেন্দ্র, মানুষের জন্য ফাউন্ডেশন, বমসা, ওকাপ, ইমা রিসার্চ ফাউন্ডেশন, ইনাফি, বিসিডব্লিউডব্লিউএফ, ইপ্সা, বোয়াফ, বাস্তব, রাইট যশোর, ডেভকম, ফিল্মস ফর পিস ফাউন্ডেশন, চেঞ্জ মেকারস্, এসিডি, সিসিডিএ এবং কর্মজীবী নারী।

সারাবাংলা/জেআর/পিটিএম

কর্মী মালয়েশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর