Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপ্রিম কোর্ট বার নির্বাচন: দুই পক্ষে হাতাহাতি-ভাঙচুর, আহত ১০

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ এপ্রিল ২০২২ ২১:৪০

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) ২০২২-২০২৩ সালের কার্যনির্বাহী কমিটি নির্বাচনের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে আওয়ামীপন্থি এবং বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে তুমুল বাকবিতণ্ডা, হাতাহাতি, কক্ষের জানালা ও বেলকনি ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ১০ আইনজীবী আহত হয়েছেন।

বুধবার (২৭ এপ্রিল) সুপ্রিম কোর্টের তৃতীয় তলায় কনফারেন্স কক্ষের সামনে আওয়ামী লীগ ও বিএনপি আইনজীবীদের মধ্যে এ ঘটনা ঘটে। পরে সেখানে বিপুল সংখ্যক পুলিশ অবস্থান নেয়।

বিজ্ঞাপন

বার নির্বাচনের ফল নিয়ে বিএনপির আইনজীবীদের অভিযোগ, ২০২২-২০২৩ কার্যনির্বাহী কমিটির নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান বিদ্যমান রয়েছেন।

আওয়ামীপন্থি আইনজীবীরা আইনজীবী অজিউল্লাকে নির্বাচন পরিচালনা উপ কমিটির আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে। এরপর জ্যেষ্ঠ আইনজীবী মমতাজ উদ্দিন ফকির, অজিউল্লাহ ও শফিউল্লাহর নেতৃত্বে দুপুর সাড়ে তিনটার দিকে তৃতীয় তলার কনফারেন্স রুমের দরজার তালা ভেঙে কক্ষে ঢুকে ভোট গণনা শুরু করে। এ সময় কক্ষের বাইরে বিপুল সংখ্যক আইনজীবীকে অবস্থান করতে দেখা যায়।

অন্যদিকে, বিএনপিপন্থিরা কক্ষের বাইরে অবস্থান করে। তবে পুলিশ আসার পর বিএনপিপন্থি আইনজীবীদের আর দেখা যায়নি। এক পর্যায়ে রুমের জানালা ভাঙচুর এবং দুই পক্ষের মধ্যে বাকবিতণ্ডা ও হাতাহাতির ঘটনা ঘটে। পরে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়।

এর আগে, মঙ্গলবার (২৬ এপ্রিল) বার নির্বাচন নিয়ে আইনজীবী অজিউল্লাহ ল রিপোর্টার্স ফোরামের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করেন।

বিজ্ঞাপন

তিনি জানান, তাকে ১২ এপ্রিল সুপ্রিমকোর্ট বারের ১৫তম সভার সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক করে দায়িত্ব দেওয়া হয়। ১৫ ও ১৬ এপ্রিল নির্বাচনে করণীয় সম্পন্ন করা হবে। তারই আলোকে ফলাফল বুধবার (আজ) ঘোষণা হবে।

এদিকে, আইনজীবী রুহুল কুদ্দুস কাজল বুধবার (২৭ এপ্রিল) দুপুরে ল রিপোর্টার্স ফোরামের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বলেন, বারের ১৫তম সভা অনুষ্ঠিত হয়নি এবং নির্বাচন পরিচালনায় গঠিত কমিটির আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান বিদ্যমান রয়েছেন। তিনি আবারও আসবেন। আর নতুন নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক অজিউল্লাহকে ঘোষণা করা বেআইনি। এ ধরনের কোনো সিদ্ধান্ত বারের পক্ষ থেকে নেওয়া হয়নি। কারণ সুপ্রিম কোর্ট বারের ১৩তম সভার পর আর কোনো সভা হয়নি। সেখানে ১৪তম সভা না করে ১৫তম সভা কী করে হয়?

এ প্রতিবেদন লেখা (রাত পৌনে ৯টা) অবধি কনফারেন্স রুমে আওয়ামীপন্থি আইনজীবী নেতা মো. অজিউল্লাহর নেতৃত্বাধীন নির্বাচন পরিচালনা উপ-কমিটি সম্পাদক পদে ফ্রেশ ভোট গণনা চলছে বলে জানান অবস্থানরত আওয়ামীপন্থি আইনজীবীরা। অন্যদিকে বিএনপিপন্থি আইনজীবীদের সমিতি ভবনের বিভিন্ন কক্ষে অবস্থান করতে দেখা যায়।

সারাবাংলা/কেআইএফ/একেএম

সুপ্রিম কোর্ট বার নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর