Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাপদাহে পুড়ছে দেশ, তাপমাত্রা আরও বাড়ার শঙ্কা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ এপ্রিল ২০২২ ১৫:২৬

ঢাকা: টানা চার দিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। কোথাও মৃদু, কোথাও মাঝারি আবার কোথাও তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত জনজীবন। প্রচণ্ড গরমে বাড়ছে পানিবাহিত রোগ। আবহাওয়া অধিদফতর বলছে, এই পরিস্থিতি থাকবে আরও দুই থেকে তিন দিন। এড় মধ্যে তাপমাত্রা আরও বাড়ার শঙ্কা রয়েছে।

তবে গত দুই দিনের তুলনায় আজ বৃহস্পতিবার (২৮ এপ্রিল) তাপমাত্রা দুই ডিগ্রি কমেছে। এদিন রাজশাহীতে সর্বোচ্চ ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস বলছে, বৃহস্পতিবার দেশের ছয় জেলা ও এক বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। জেলাগুলোর মধ্যে রয়েছে ফরিদপুর, মাদারিপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা ও রাঙামাটির ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এদিকে খুলনা বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং এই পরিস্থিতি অব্যাহত থাকবে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, এই তাপপ্রবাহ আরও তিন দিন থাকার পূর্বাভাস রয়েছে। এসময় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তিনি বলেন, এই তাপপ্রবাহ স্বাভাবিক গ্রীষ্মকালীন তাপমাত্রা। তবে গত কয়েক বছর ধরে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বাড়তি।

এদিকে আজও রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা একদিন আগে ছিল চুয়াডাঙাতে, ৪১ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দিন খুলনা বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

তীব্র তাপপ্রবাহের মধ্যে দেশের কোথাও কোথাও বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অধিদফতর। বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানো ও ঝড়োবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া সাধারণত শুষ্ক থাকতে পারে। এদিকে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএসএ

তাপদাহ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর