Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনে ৩৩ বিলিয়ন ডলারের সহায়তা দিতে কংগ্রেসে বাইডেনের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক
২৮ এপ্রিল ২০২২ ২২:০২

ইউক্রেনের সামরিক, অর্থনৈতিক ও মানবিক খাতে সহায়তার জন্য ৩৩ বিলিয়ন মার্কিন ডলার অর্থ ছাড় দিতে কংগ্রেসকে তাগিদ দিয়েছেন জো বাইডেন। মার্কিন কংগ্রেস অর্থ ছাড় দিলে আগামী ৫ মাসে ইউক্রেনে বড় অঙ্কের এই সহায়তা পাঠানো হবে।

বিশাল এই তহবিলের ২০ বিলিয়ন ডলার অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সামরিক সহায়তায় খরচ হবে। সাড়ে ৮ বিলিয়ন ডলার খরচ হবে ইউক্রেন সরকারের অর্থনৈতিক খাতে এবং ৩ বিলিয়ন ডলার যাবে মানবিক ও খাদ্য নিরাপত্তা খাতে।

বিজ্ঞাপন

মার্কিন কংগ্রেসে পাঠানো এক চিঠিতে জো বাইডেন বলেন, ইউক্রেন স্বাধীনতার জন্য যে যুদ্ধ করছে তাতে সহায়তা দিতে আমাদের এই তহবিল ছাড় দেওয়া প্রয়োজন। এই যুদ্ধের খরচ সস্তা নয়, বরং আগ্রাসন আরও ব্যয়বহুল হতে চলেছে।

জো বাইডেন ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তার চিত্র তুলে ধরে বলেন, এখন পর্যন্ত ইউক্রেনে প্রতিটি রুশ ট্যাঙ্কের বিপরীতে ১০টি অ্যান্টি ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র  দিয়েছে যুক্তরাষ্ট্র। জো বাইডেন জোর দিয়ে বলেন, তার দেশ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে করছে না, বরং আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করছে।

মার্কিন কংগ্রেসে পাঠানো ওই চিঠিতে জো বাইডেন আরও বলেন, ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটো মিত্ররা ইউক্রেনের প্রতিরক্ষায় বড়সড় বিনিয়োগ করলেও মার্কিন সহায়তার প্রয়োজনীয়তা ফুরাবে না। ইউক্রেনে আরও বেশি সহায়তা পাঠাতে হবে ওয়াশিংটনকে।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর