Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ এপ্রিল ২০২২ ২৩:২৯

ঢাকা: ‘বিনা খরচে নিন আইনি সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দিবসটি উপলক্ষে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচির অংশ হিসেবে সকাল ১০টায় রাজধানীর নিবন্ধন অধিদপ্তর প্রাঙ্গণ থেকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট পর্যন্ত একটি র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিতে আইন ও বিচার বিভাগের সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, নিবন্ধন অধিদফতরের মহাপরিদর্শকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নেন। এছাড়া আইন ও বিচার বিভাগ এবং এর অধীন প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারী এবং এনজিও প্রতিনিধিরাও র‌্যালিতে অংশ নেন।

র‌্যালি শেষে সকাল সাড়ে ১০টায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে দিবসটির তাৎপর্য তুলে ধরে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারের সভাপতিত্বে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে সচিব গোলাম সারওয়ার বলেন, আইনগত সহায়তা কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে আইন ও বিচার বিভাগ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। আইনগত সহায়তা কার্যক্রম আরও সম্প্রসারণের লক্ষ্যে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থাকে অধিদফতরে উন্নীত করার পরিকল্পনা করা হচ্ছে। সেই সঙ্গে লিগ্যাল এইড অফিসারের পদকে যুগ্ম জেলা জজ পদে উন্নীত করার পরিকল্পনাও রয়েছে। এছাড়া আইনগত সহায়তা কার্যক্রম সম্প্রসারণে তিনি জেলা পর্যায়ে এডিআর সেন্টার গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেন।

আলোচনা সভায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান, আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, নিবন্ধন অধিদফতরের মহাপরিদর্শক শহীদুল আলম ঝিনুক, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার ভারপ্রাপ্ত পরিচালক সৈয়দ তফাজ্জল হাসান হিরুসহ অন্যরা বক্তব্য দেন।

জাতীয় আইনগত সহায়তা সংস্থার তথ্য অনুযায়ী, ২০০৯ সাল থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা থেকে বিনামূল্যে ৭ লাখ ৩৬ হাজার ২৪৯ জন আইনি সহায়তা পেয়েছেন। এ সময়ে ২ লাখ ৯৯ হাজার ৮১০ জনকে আইনি পরামর্শ সেবা দেওয়া হয়েছে। সংস্থাটির পক্ষ থেকে এই সময়ে ৩ লাখ ১৮ হাজার ৭৩২টি মামলায় আইনগত সহায়তা দেওয়া হয়। এছাড়া একই সময়ে ৫৬ হাজার ৮৭৪টি মামলা বিকল্প বিরোধ বা এডিআর পদ্ধতির মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে।

জাতীয় আইনগত সহায়তা সংস্থার মাধ্যমে ২০১২ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত সময়ে ৬৪ জেলায় ৯৪ হাজার ৩৯ জন কারাবন্দিকে আইনগত সহায়তা দেওয়া হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/টিআর

জাতীয় আইনগত সহায়তা দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর