Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাজারের বেশি রুশ ট্যাঙ্ক ধ্বংস করেছে ইউক্রেনীয় সেনারা: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
১ মে ২০২২ ১২:২৬

ইউক্রেনে যুদ্ধে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে রুশ ট্যাঙ্ক বহর। সমর বিশারদরা ইতিমধ্যে সম্মুখসমরে ট্যাঙ্কের কার্যকারিতা নিয়েও প্রশ্ন তুলেছেন। তাদের মতে, আধুনিক যুদ্ধ সরঞ্জামের যুগে ড্রোন-রোবট যতটা কার্যকর, মান্দাতার আমলের ট্যাঙ্ক ততটাই ভঙ্গুর।

এবার ইউক্রেনের প্রেসিডেন্ট তার দেশে রুশ ট্যাঙ্কারের যে ক্ষয়ক্ষতির তথ্য দিলেন তা ব্যাপক। তিনি জানিয়েছেন, দুই মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধে ১ হাজারের বেশি রুশ ট্যাঙ্কার ধ্বংস করেছে ইউক্রেনীয় সেনারা। ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে ২৩ হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছে বলেও দাবি করেন জেলেনস্কি।

শুধু তাই নয়, ইউক্রেনে রুশ বাহিনীর প্রায় দুইশো যুদ্ধবিমানও ধ্বংস হয়েছে বলে দাবি করেছে জেলেনস্কি। এছাড়া ধ্বংস তালিকায় আছে প্রায় আড়াই হাজার সাঁজোয়া যান। জেলেনস্কি বলেছেন, এত ক্ষয়ক্ষতি সত্ত্বেও রুশ সেনারা ইউক্রেনে প্রচণ্ড হামলা চালানোর জন্য যথেষ্ট সক্ষম।

এদিকে ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে গত ২৪ ঘণ্টায় বহু রুশ যুদ্ধবিমান ধ্বংস করা হয়েছে। তারা জানিয়েছে, এসময় নয়টির বেশি রুশ বিমান হামলা বন্ধ করেছে। বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের সেনাবাহিনী রাশিয়ার প্রায় ৯টি যুদ্ধবিমান ধ্বংস করেছে। ধ্বংস হওয়া রুশ বিমানগুলো হলো দু’টি এসইউ২৫ এবং সাতটি ইউএভি যুদ্ধবিমান।

সারাবাংলা/আইই

ভলোদোমির জেলেনস্কি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর