Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাওরের ৯০ শতাংশ বোরো ধান কাটা শেষ

সিনিয়র করেসপন্ডেন্ট
১ মে ২০২২ ২১:৫৮

ঢাকা: এখন পর্যন্ত হাওরের প্রায় ৯০ শতাংশ ধান কাটা শেষ হয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জে ৮০ শতাংশ, নেত্রকোনায় শতভাগ, ব্রাহ্মণবাড়িয়ায় ৬৮ শতাংশ, সিলেটে ৯২ শতাংশ, মৌলভীবাজারে ৮৮ শতাংশ, হবিগঞ্জে ৯০ শতাংশ এবং সুনামগঞ্জে ৯৫ শতাংশ ধান কাটা শেষ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের হিসাব অনুযায়ী, এ বছর দেশের হাওরভুক্ত সাত জেলা কিশোরগঞ্জ, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জের হাওরে বোরো ধান আবাদ হয়েছে ৪ লাখ ৫২ হাজার ১৩৮ হেক্টর জমিতে। এর মধ্যে ৪ লাখ ৫০০ হেক্টর জমিতে ধান কাটা শেষ হয়েছে। আর হাওরের বাইরে উঁচু জমিতে (নন-হাওর) ৪ লাখ ৯৮ হাজার ১৮০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে।

সব মিলিয়ে এই এলাকায় মোট (হাওর ও নন-হাওর মিলে) আবাদ হয়েছে ৯ লাখ ৫০ হাজার ৩১৮ হেক্টর জমিতে। এর মধ্যে এখন পর্যন্ত ৫ লাখ ৭১ হাজার ৬০০ হেক্টর জমির ধান কাটা শেষ হয়েছে, যা শতকরা হিসাবে ৬০ ভাগ ( হাওরে ৯০ শতাংশ, নন-হাওরে ৩২ শতাংশ)।

সম্প্রতি এক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ধান কাটার যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার ও রিপার দেওয়ায় হাওরে দ্রুততার সঙ্গে ধান কাটা সম্ভব হচ্ছে। শুধু সুনামগঞ্জ জেলাতেই ৫৭৭টি কম্বাইন্ড হারভেস্টার ধান কাটায় ব্যবহার হচ্ছে। এর ফলে বৈরী পরিবেশের মধ্যেও দ্রুততার সঙ্গে বোরো ধান কাটা সম্ভব হয়েছে।

বৈরী আবহাওয়ার মধ্যে পাকা ধান দ্রুততার সঙ্গে কাটার জন্য শুরু থেকেই কৃষি মন্ত্রণালয় কৃষকদেরকে প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে বলে জানিয়েছে অধিদফতর। ধান কাটার যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার ও রিপার পর্যাপ্ত বরাদ্দ দেওয়ার পাশাপাশি অন্যান্য জেলা থেকেও নিয়ে আসা হয়েছে। প্রায় ১ হাজার ৬০০ কম্বাইন্ড হারভেস্টার ও রিপার ধান কাটায় ব্যবহৃত হচ্ছে। এর মধ্যে ৩০০টি কম্বাইন্ড হারভেস্টার অন্যান্য জেলা থেকে নিয়ে আসা।

ফাইল ছবি

সারাবাংলা/টিআর

ধান কাটা বোরো আবাদ বোরো ধান হাওরে আবাদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর