Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জমিয়াতুল ফালাহ’র খোলা মাঠে ফিরছে ইদ জামাত, নিরাপত্তা জোরদার

স্পেশাল করেসপন্ডেন্ট
২ মে ২০২২ ১৫:৫৮

চট্টগ্রাম ব্যুরো: করোনা মহামারি কাটিয়ে দুই বছর পর চট্টগ্রাম নগরীর জমিয়াতুল ফালাহ মসজিদের সামনে খোলা প্রাঙ্গণে ফিরছে ইদুল ফিতরের জামাত। চট্টগ্রামের সবচেয়ে বড় এই ইদ জামাতে একসঙ্গে প্রায় অর্ধলাখ মুসল্লি নামাজ আদায় করেন। তবে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে গত ‍দুই বছর মসজিদের ভেতরে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ইদের জামাত অনুষ্ঠিত হয়েছিল।

বড় পরিসরে ইদ জামাতের আয়োজনের সার্বিক প্রস্তুতি দেখতে সোমবার (২ মে) জমিয়াতুল ফালাহ মসজিদে যান নগর পুলিশের উপকমিশনার (দক্ষিণ) জসিম উদ্দিনসহ কয়েকজন কর্মকর্তা। এর আগে রোববার পরিদর্শনে যান চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, জমিয়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গণে চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ইদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টায় হবে। প্রথম জামাতে ইমামতি করবেন জমিয়াতুল ফালাহ মসজিদের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন একই মসজিদের পেশ ইমাম আহমদুল হক।

প্রায় দুই দশক ধরে প্রতিবছর জমিয়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গনে ইদের নামাজ আদায় করে আসছেন সাবেক ব্যাংক কর্মকর্তা, বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক মোহাম্মদ আব্দুল মোমিন। তিনি সারাবাংলাকে বলেন, ‘করোনার কারণে ২০২০ সালে ও ২০২১ সালে ইদুল ফিতর এবং ইদুল আজহার জামাত মসজিদের সামনে খোলা মাঠে আয়োজন করা হয়নি। স্বাভাবিকভাবে যত মুসল্লির সমাগম হয়, তার চেয়ে অনেক কম মুসল্লি নিয়ে মসজিদের ভেতরে ইদ জামাত হয়েছে। এবার আবার বড় পরিসরে খোলা মাঠে হচ্ছে। অনেক মুসল্লি একসাথে নামাজ আদায় করবেন। করোনাকাল কেটে গিয়ে জীবনযাত্রা স্বাভাবিক হয়ে আসছে। খুবই ভালো লাগছে।’

বিজ্ঞাপন

জমিয়াতুল ফালাহ মসজিদে ইদ জামাতের স্থান পরিদর্শনে গিয়ে সিএমপির উপকমিশনার জসিম উদ্দিন বলেন, ‘করোনাকালের আগে যেভাবে যেসব বিষয় মাথায় রেখে ইদের নিরাপত্তা পরিকল্পনা করা হতো, এবারও সবগুলো বিষয় মাথায় রেখে নিরাপত্তা পরিকল্পনা করা হয়েছে। ইদের জামাতে নিয়মিত পোশাকে পুলিশ থাকবে। কাউন্টার টেরোরিজম, সোয়াট, ডিবি, বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরাও থাকবে। বাড়তি পুলিশ মোতায়েন থাকবে। প্রবেশপথে আর্চওয়ে বসানো হয়েছে। সিটি স্পেশাল ব্রাঞ্চের টিমের সদস্যরা প্রবেশপথে থাকবেন।’

জায়নামাজ ও ছাতা ছাড়া আর কিছু সঙ্গে না নেওয়ার জন্য মুসল্লিদের অনুরোধ করেছে নগর পুলিশ। এছাড়া গাড়ি নির্দিষ্ট স্থানে পার্কিং করে রাখার অনুরোধ করা হয়েছে।

চসিকের জনসংযোগ কর্মকর্তা কালাম চৌধুরী জানান, জমিয়াতুল ফালাহ ছাড়া সিটি করপোরেশনের তত্ত্বাবধানে নগরীর ৪১টি ওয়ার্ডেও একটি করে ইদ জামাত হবে।

লালদীঘির পাড় চট্টগ্রাম সিটি করপোরেশন শাহী জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। একই সময়ে নগরীর সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, হজরত শেখ ফরিদ ঈদগাহ মসজিদ, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ, জহুর হকার্স মার্কেট জামে মসজিদ, দক্ষিণ খুলশী (ভিআইপি) আবাসিক এলাকা জামে মসজিদ, আরেফীন নগর কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদ, সাগরিকা গরুর বাজার জামে মসজিদ ও মা আয়েশা সিদ্দিকী চসিক জামে মসজিদে (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদ জামাত হবে।

সারাবাংলা/আরডি/টিআর

ইদ জামাত ইদুল ফিতর চট্টগ্রাম সিটি করপোরেশন জমিয়াতুল ফালাহ মসজিদ সিএমপি উপকমিশনার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর