Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্দামানে লঘুচাপ, ৭ নদীবন্দরে ২ নম্বর সর্তক সংকেত

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ মে ২০২২ ২০:৪৪

প্রতীকী ছবি

ঢাকা: আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। যদিও লঘুচাপটির গতিবিধি এখনই বলা হয়নি। তবে বাংলাদেশের চার জেলা ও চার বিভাগের ওপর দিয়ে বৃষ্টির সঙ্গে কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। যে কারণে সাত নদীবন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দিয়েছে আবহাওয়া অধিদফতর। এ সময় দিনের তাপমাত্রার চেয়ে রাতের তাপমাত্রা কমে যাবে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার (৩ মে) আবহাওয়া অধিদফতরের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির সারাবাংলাকে জানান, এই সময়ে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। কিন্তু রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। আগামী ৪৮ ঘণ্টায় এই বৃষ্টিপাত কিছুটা কমে আসবে। তবে বর্ধিত পাঁচ দিনে আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এদিকে, সকালে ঢাকাসহ দেশের বেশ কিছু এলাকায় ঝড়-বৃষ্টি হয়েছে। এ সময় বজ্রপাতে মৃত্যুর ঘটনাও ঘটেছে। আজ ঢাকায় বাতাসের আর্দ্রতা ছিল ৭৬ শতাংশ। বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৪ মিলিমিটার। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে রাজশাহীতে ৫৮ মিলিমিটার। এরপর একই বিভাগের বদলগাছিতে হয় ৫৩ মিলিমিটার, কুমারখালীতে ৫২ মিলিমিটার, চুয়াডাঙায় ৪০ মিলিমিটার, যশোরে ৩৯ মিলিমিটার, তাড়াশে ৩৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর ঢাকা বিভাগে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে টাঙ্গাইলে ৩৭ মিলিমিটার। এছাড়া নিকলিতে ২৭ মিলিমিটার এবং গোপালগঞ্জে ১৮ মিলিমিটার।

বিজ্ঞাপন

কাল বৈশাখীর পূর্বাভাসে দেশের সকল নদ ও নদীবন্দরে ১ থেকে ২ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অধিদফতরের সতর্ক বার্তায় বলা হয়, ময়মনসিংহ, কুষ্টিয়া, যশোর, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ ঝড়োহাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর পশ্চিম দিক থেকে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

দিনভর বৈরী আবহাওয়ার মধ্যেও এদিন টেকনাফে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

আবহাওয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর