Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ছান্দে’র আধিপত্য নিয়ে ২ পক্ষের সংঘর্ষে পুলিশসহ আহত ৫০

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৫ মে ২০২২ ১৩:৫৫

হবিগঞ্জ: হবিগঞ্জের বানিয়াচঙ্গে ‘ছান্দ সরদারে’র আধিপত্য বিস্তার নিয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানের সঙ্গে প্রতিপক্ষের সর্দারের সমর্থকদের সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে কয়েকজন পুলিশসহ অন্তত ৫০ জন আহত হয়েছেন। এর মধ্যে গুরুতর আহত অবস্থায় ২০ জনকে বানিয়াচং উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৫ মে) দুপুরে দুই পক্ষের মধ্যে এই সংঘর্ষ ঘটেছে। বানিয়াচং সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) পলাশ রঞ্জন দে জানান, সংঘর্ষ নিয়ন্ত্রণে পুলিশকে রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করতে হয়েছে।

বিজ্ঞাপন

এক বা একাধিক গ্রাম বা মহল্লা নিয়ে গঠিত এলাকাকে বলা হয় ‘ছান্দ’। এরকম ছান্দের অধীনে প্রতিটি গ্রামে এক জন করে ‘মহল্লা সরদার’ থাকে, এর সঙ্গে প্রতিটি ‘ছান্দে’র দায়িত্বে থাকেন এক জন করে ‘ছান্দ সরদার’। এই সরদাররাই মূলত স্থানীয়দের ঝগড়া-বিবাদ-সমস্যার মীমাংসা করেন, যারা এমনকি পুলিশ-প্রশাসনেরও কোনো তোয়াক্কা করে না। এ কারণে স্থানীয়ভাবে এসব ‘ছান্দ সরদার’রা অত্যন্ত প্রভাবশালী। ফলে ‘ছান্দ সরদার’ হওয়ার জন্য আধিপত্য বিস্তারের চেষ্টা থাকে অনেকের মধ্যেই।

স্থানীয়রা বলছেন, বানিয়াচং উপজেলার সদর ইউনিয়নের সৈদরটুলা মহল্লার বর্তমান ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা হায়দারুজ্জামান ধন মিয়ার সঙ্গে একই মহল্লার নজরুল ইসলাম খান সর্দারের মধ্যে ‘ছান্দ সরদারে’র আধিপত্য বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এর জের ধরেই বৃহস্পতিবার দুপুরে দুই পক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

দুই ঘণ্টার সংঘর্ষে অন্তত ৫০ জন আহত হয়েছেন। খবর পেয়ে বানিয়াচং থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বিজ্ঞাপন

বানিয়াচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমরান হোসেন বলেন, সংঘর্ষ নিয়ন্ত্রণে এনেছে পুলিশ। তবে আমাদের বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন। আমি নিজেও আহত হয়েছি। সব মিলিয়ে ৫০ জনের মতো আহত হয়েছেন। তবে কী পরিমাণ রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করা হয়েছে, সেটি তাৎক্ষণিকভাবে বলতে পারেননি ওসি।

বানিয়াচং সার্কেলের সহকারী পুলিশ সুপার পলাশ রঞ্জন দে বলেন, সংঘর্ষের খবর পেয়েই পুলিশ ঘটনাস্থলে গিয়েছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। সংঘর্ষে জড়িতদের বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নিচ্ছে।

সারাবাংলা/টিআর

২ পক্ষের সংঘর্ষ ছান্দ সরদার ছান্দ সরদারের আধিপত্য ছান্দের আধিপত্য

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর